Tuesday, April 16, 2024

সরকারি কর্মচারীদের জন্য সুখবর! বাড়বে DA, জেনে নিন কাদের কত শতাংশ বাড়বে…

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর। ফের মোদী সরকার বাড়াতে পারে মহার্ঘ ভাতা (Dearness Allowance / DA)। সূত্রের খবর, টানা দু-মাস ধরে পতন হওয়ার পর মার্চ মাসে ফের একবার লাফ দিয়েছে এআইসিপিআই (AICPI Index) সূচক। যার ফলে সরকারি মহলে ডিএ বাড়ানোর (Salary Hike) কথা উঠেছে। এবার মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়ানো হতে পারে বলে জানা গিয়েছে। এছাড়াও জানা গিয়েছে, এপ্রিল, মে ও জুন এই তিন মাসের সব পরিসংখ্যান প্রকাশের পরই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় সরকার (Central Government)। যার ফলে আশা করা হচ্ছে যে জুলাই মাসে আরও বাড়তে পারে ডিএ।

সপ্তম বেতন কমিশনের (7th pay commission) অধীনে থাকা কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা দেওয়া হয় বছরে দু’বার। প্রথমবার জানুয়ারি মাসে ও দ্বিতীয়বার জুলাই মাসে দেওয়া হয় এই টাকা। সম্প্রতি সরকার ডিএ বাড়িয়েছে ৩ শতাংশ। জুলাই মাসে আরও ৩ শতাংশ বাড়িয়ে মহার্ঘ ভাতা দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। প্রধানত, অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্সে (All India Consumer Price Index) মুদ্রাস্ফীতির ফলেই জুলাই মাসে এই ডিএ বাড়াতে পারে সরকার।

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Government Employees) ডিএ দেওয়া হয় ৩৪ শতাংশ। জুলাই মাসে আরও ৩ শতাংশ বাড়লে তা হবে ৩৭ শতাংশ। এই সিদ্ধান্তের ফলে উপকৃত হবেন ৫০ লক্ষেরও বেশি সরকারি কর্মচারী ও ৬৫ লক্ষ পেনশনভোগী। মৃল্যবৃদ্ধির প্রভাব থেকে সরকারি কর্মচারীদের মুক্তি দেওয়ার জন্য দেওয়া হয় এই মহার্ঘ ভাতা।

আরও পড়ুন

IRCTC Lounge: ৯৯ টাকায় বিমানবন্দরের মতো সুবিধা রেলস্টেশনে, জেনে নিন কী কী সুবিধা রয়েছে লাউঞ্জে

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles