Tuesday, February 27, 2024

Gouranga Goswami: কালনায় সরস্বতী পুজোর থিম প্রয়াত বামনেতা, ‘স্মৃতিতে গরিবের ডাক্তার’

করোনা আক্রান্ত হয়ে সদ্য প্রয়াত কালনার ৫ টাকার চিকিৎসক তথা গৌরাঙ্গ গোস্বামী (Gouranga Goswami)। গরিবদের উদ্দেশ্যে ডাক্তারি করার পাশাপাশি কালনায় দীর্ঘদিন বামনেতা হিসাবেও পরিচিত তিনি। দীর্ঘ সময় ধরে তিনি কালনা পৌরসভার চেয়ারম্যানের দায়িত্ব সামলেছেন। এবার সরস্বতী পুজোর (Saraswati Pujo) থিম হিসেবে দেখতে পাওয়া গেল তাঁকে। গৌরাঙ্গ গোস্বামীর স্মৃতিতে কালনার পাথুরিয়ামহল এলাকায় লায়ন ক্লাবে এবার সরস্বতী পুজোর থিম হিসেবে তৈরি করা হয় ডাক্তার বাবুর মডেল। থিমের নাম দেওয়া হয়েছে ‘স্মৃতিতে গরিবের ডাক্তার’।

এবারের সরস্বতী পুজোয় নানারকমের থিমের মাধ্যমে সেজে উঠেছে কালনার বিভিন্ন মণ্ডপ। এরই মধ্যে আকর্ষণীয় হয়ে উঠেছে কালনার পাথুরিয়ামহল এলাকার থিম ‘স্মৃতিতে গরিবের ডাক্তার’। চিকিৎসক গৌরাঙ্গ বাবু নিজের চেম্বারে যেভাবে রোগীদের দেখতেন তার আদলেই তৈরি হয়েছে এই থিম। মণ্ডপে তৈরি করা মডেলে দেখা যাচ্ছে ডাক্তার বাবু নিজের চেম্বারে বসে রোগী দেখছেন। ডাক্তার বাবুর সামনে রাখা টেবিলে রয়েছে তাঁর কলম, প্রেসার মাপার যন্ত্র, স্টেথস্কোপ সহ অন্যান্য জিনিস। ডাক্তার বাবু যেমন পোশাক পরতেন তেমন পোশাক মডেলের গায়ে পরানো হয়েছে। এর পাশাপাশি করোনাকালে রোগী দেখা এবং অনুষ্ঠান বাড়িতে গিয়ে রোগী দেখার চিত্র ফুটিয়ে তোলা হয়েছে এই মন্ডপে।

Gouranga Goswami: কালনায় সরস্বতী পুজোর থিম প্রয়াত বামনেতা, 'স্মৃতিতে গরিবের ডাক্তার'
Gouranga Goswami: কালনায় সরস্বতী পুজোর থিম প্রয়াত বামনেতা, ‘স্মৃতিতে গরিবের ডাক্তার’

কালনার পাথুরিয়ামহল এলাকায় লায়ন ক্লাবের সম্পাদক বলেন, গৌরাঙ্গ বাবু গরিব মানুষদের মাত্র ৫ টাকায় চিকিৎসা করার পাশাপাশি ওষুধ দিতেন বিনা পয়সায়। শুধু কালনার মানুষেরাই নয়, হুগলি, নদীয়া জেলা সহ বিভিন্ন জায়গা থেকে থেকে প্রতিদিন বহু মানুষ আসতেন তাঁর কাছে চিকিৎসা করাতে। তাঁর প্রতি শ্রদ্ধা জানাতেই এবছর সরস্বতী পুজোয় এই থিমকে বেছে নেওয়া হয়েছে।

আরও পড়ুন

গ্যারেজ মেকানিক থেকে কী করে হয়ে উঠলেন একজন বিখ্যাত ব্যক্তি, জেনে নিন..

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles