Tuesday, April 16, 2024

Friendship Day: বিশ্বাস ও ভালোবাসার এক অনন্য রূপ বন্ধুত্ব, বন্ধুত্ব দিবসে জেনে নিন এই দিনটির ইতিহাস ও গুরুত্ব

বন্ধুত্ব হল জীবনের অন্যতম মূল্যবান অংশ। আর এই সুন্দর সম্পর্কের গুরুত্ব বোঝাতে প্রতিবছর আগস্ট মাসের প্রথম রবিবার ফ্রেন্ডশিপ ডে (Friendship day) বা বন্ধুত্ব দিবস পালিত হয়। এবছর আজ, অগাস্ট মাসের ১ তারিখ মাসের প্রথম রবিবার। তাই আজ ভারত সহ বিশ্বের অনেক দেশে পালিত হচ্ছে ফ্রেন্ডশিপ ডে।

এটি একটি বিশেষ উপলক্ষ যার মাধ্যমে বন্ধুত্বের বন্ধন এবং মানুষের মধ্যে একতার মূল্যবান বন্ধনকে উদযাপন করা হয়। বন্ধুত্বের এই বিশেষ দিনে, মানুষ তাঁদের বন্ধুদের সঙ্গে বাইরে ঘুরতে যায়, আড্ডা দেয়, পার্টি করে। আজ বন্ধুত্ব দিবস উপলক্ষে আসুন জেনে নিই এই দিনটির ইতিহাস ও গুরুত্ব-

বন্ধুত্ব দিবস প্রথম পালন করা হয়েছিল ১৯৫৮ সালে প্যারাগুয়েতে (Paraguay)। তবে জানা গিয়েছে, ১৯৩০ সাল থেকে হলমার্ক গ্রিটিংস কার্ডের (Hallmark Greeting Cards) প্রতিষ্ঠাতা জয়েস হলের (Joyce Hall) তৈরি হলমার্ক কার্ডের মাধ্যমে তিনি এই দিনটি উদযাপন করেছিলেন।

উইনি দ্য পুহকে (Winnie-the-Pooh) ১৯৯৮ সালে রাষ্ট্রপুঞ্জে নিযুক্ত বন্ধুত্বের বিশ্বদূত হিসেবে ঘোষণা করা হয়েছিল। ২০১১ সালে, রাষ্ট্রপুঞ্জের ৬৫ তম অধিবেশনে ৩০ জুলাই দিনটিকে আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস (International Friendship Day) হিসেবে মনোনীত করা হয়েছিল। তবে, ভারতে বন্ধুত্ব দিবস আগস্ট মাসের প্রথম রবিবার উদযাপিত হয়।

পিতৃ দিবস (Father’s Day) এবং মাতৃ দিবস (Mother’s Day) যেমন মানুষের জন্য গুরুত্বপূর্ণ, তেমনি বন্ধুত্ব দিবস বন্ধুদের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। বলা হয়ে থাকে, বন্ধুত্ব দিবস পালনের উদ্দেশ্য হল মানুষের মধ্যে ভালোবাসা, ভ্রাতৃত্ববোধ এবং শান্তি বৃদ্ধি করা। এই দিনে বন্ধুরা একে অপরকে উপহার দেয়, বন্ধুত্বের ব্যান্ড (Friendship band) বেঁধে দেয়। মানুষেরা তাঁদের নতুন এবং পুরনো সমস্ত বন্ধুদের কাছে প্রেমময় বার্তা পাঠায়, তাঁদের মনে করিয়ে দেয় যে তাঁরা একে অপরের থেকে দূরে থাকলেও বন্ধুত্বের বন্ধনের জন্য তাঁরা সবসময় একে অপরের সঙ্গে যুক্ত থাকবে।

বন্ধুত্ব এমন একটি সম্পর্ক যেখানে মানুষ একে অপরের সুখ -দুঃখের অংশ হয়ে ওঠে। সঙ্গীদের মধ্যে একে অপরের প্রতি শ্রদ্ধা, ভালোবাসা তাঁদের সম্পর্ককে আরও শক্তিশালী করে তোলে। এই দিনে সারা বিশ্ব এই বার্তাটি শেয়ার করে যে বন্ধুত্বের সম্পর্ক সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং মূল্যবান। একজন সত্যিকারের বন্ধু প্রতিটি সমস্যায় একে অপরের পাশে থাকে। বন্ধুরা ঠিক যেন কড়া রোদে ছায়ার মতো হয়।

আরও পড়ুন

Friendship Day Special: বলিউডের এমন এক বন্ধু যিনি নিজের প্রাণ বাজি রেখে বাঁচিয়ে ছিলেন অন্য বন্ধুকে,কী ঘটেছিল সেদিন?

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles