Monday, July 15, 2024
More

    ISRO: মিশন গগনযান প্রোগ্রামের জন্য বিকাশ ইঞ্জিনের পরীক্ষা সফল

    ISRO আজ, ২০ জানুয়ারী, ২০২২, গগনযান প্রোগ্রামের জন্য হাই থ্রাস্ট বিকাশ ইঞ্জিন ২৫ সেকেন্ডের জন্য সফলভাবে পরীক্ষা করেছে। এই পরীক্ষা প্রোপালশন কমপ্লেক্স (IPRC), মহেন্দ্রগিরি, তামিলনাড়ুতে করা হয়েছে । গগনযান প্রোগ্রামের জন্য দুটি বিকাশ ইঞ্জিন ইতিমধ্যেই ৪৮০ সেকেণ্ড সময়কালের জন্য পরীক্ষা করা হয়েছে।

    এছাড়াও, বিভিন্ন অপারেটিং সিস্টেমের সক্ষমতা যাচাইয়ের জন‌্য আরো ৭৫ সেকেণ্ডের জন‌্য তিনটি পরীক্ষার পরিকল্পনা করা হয়েছে। এছাড়াও পরবর্তীকালে, গগনযান প্রোগ্রামের জন্য আরেকটি উচ্চ থ্রাস্ট বিকাশ ইঞ্জিন ২৪০ সেকেন্ডের জন্য পরীক্ষা করার কথা আছে।

    ISRO: মিশন গগনযান প্রোগ্রামের জন্য বিকাশ ইঞ্জিনের পরীক্ষা সফল
    ISRO: মিশন গগনযান প্রোগ্রামের জন্য বিকাশ ইঞ্জিনের পরীক্ষা সফল

    উল্লেখ্য, আনুমানিক ১০ হাজার কোটি টাকা খচর করে ভারত ২০২৩ সালে তিন জন ভারতীয় মহাকাশচারীকে ৫-৭ দিনের জন‌্য মহাশূন‌্যে পাঠাবে । যদিও ২০২২ সালে ভারতের স্বাধীনতার ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে এই অভিযান হওয়ার কথা ছিল কিন্তু গত বছর নোভেল করোনা ভাইরাস সংক্রমণের জেরে এই মিশন ব‌্যাহত হয়। এতিমধ‌্যে গগনযান অভিযানে শামিল হতে চলা চার মহাকাশচারীর প্রশিক্ষণ রাশিয়ায় সংঘটিত হয়েছে । তবে মহামারীর প্রভাব কাটিয়ে ওঠে এবার ফের মিশন গগনযান দ্রুত গতিতে এগোচ্ছে বলেই জানিয়েছেন ইসরোর এক আধিকারিক। সব ঠিক থাকলে নির্দিষ্ট সময়েই মহাকাশের উদ্দেশে পাড়ি দেবে ভারতের মহাকাশযান।

    আরও পড়ুন

    Republic Day 2022: আজ থেকে দিল্লিতে নিষেধাজ্ঞা চালকবিহীন উড়ানে, নিষেধাজ্ঞা অমান্যে হবে শাস্তি

    Related Articles

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    Stay Connected

    3,541FansLike
    3,210FollowersFollow
    2,141FollowersFollow
    2,034SubscribersSubscribe
    - Advertisement -

    Latest Articles