Tuesday, April 16, 2024

School Reopen: শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে দ্বিতীয় জনস্বার্থ মামলা কোলকাতা হাইকোর্টে

পুনরায় স্কুল কলেজ খোলা নিয়ে দ্বিতীয় জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। স্কুল খোলা (School Reopen) নিয়ে পলিসি তৈরি করুক সরকার আবেদন জানিয়ে মামলা করলেন এআইএসএফ-এর রাজ্য সভাপতি সৌমেন হালদার।

প্রায় দু বছর হতে চলল স্কুল-কলেজ অফলাইন ক্লাসের মাধ্যমে চলছে। উল্লেখ্য ২০২০ সালের মার্চ মাসে করোনার ধাক্কায় প্রথমবার বন্ধ করে দেওয়া হয় স্কুল-কলেজ সহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান গুলি। বিধিনিষেধ মেনে গত ১৬ই নভেম্বর থেকে স্কুল-কলেজ পুনরায় শুরু হয়। শর্তসাপেক্ষে স্কুল যাওয়ার অনুমতি দেওয়া হয় নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের। কিন্তু তা বেশিদিন স্থায়ী হয়নি। করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ায় গত ৩ জানুয়ারি ফের বন্ধ হয়ে যায় স্কুল কলেজ।

মামলাকারীর আবেদন স্কুল খোলা নিয়ে রাজ্য সরকার সুনির্দিষ্টভাবে একটা পরিকল্পনা করুক, কোভিড পরিস্থিতির মধ্যে কিভাবে স্কুল খোলা রাখা যায় তা নিয়ে কিছু নীতি তৈরি করুক রাজ্য সরকার, আদালত নির্দেশ দিক। রাজ্যে স্কুল কলেজ খোলার প্রয়োজনীয়তা রয়েছে। ৫০% হোক বা অন্যান্য কোনো শর্ত সাপেক্ষেই হোক অনেক কিছুই এই পরিস্থিতিতে খোলা আছে তাহলে সে ক্ষেত্রে স্কুল-কলেজ কেন বন্ধ থাকবে? এতে সার্বিকভাবে পড়ুয়াদের ক্ষতি হচ্ছে।

অন্যদিকে চলতি সপ্তাহে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়ও একটি জনস্বার্থ মামলা দায়ের করেন কলকাতা হাইকোর্টে, তাঁর দাবি-সংবিধানে সবার জন্য বিনামূল্যে শিক্ষার অধিকারের কথা বলা আছে। বর্তমানে অনলাইনে পড়াশোনার জন্য পড়ুয়াদের মধ্যে ডিজিটাল বিভাজন করা হয়েছে।ল্যাপটপ,স্মার্টফোন, হাই স্পিড ইন্টারনেট সবার কাছে থাকে না এই ব্যয়ভার বহনের ক্ষমতাও প্রত্যেকের থাকেনা এই পরিস্থিতিতে পড়াশোনা চালাতে হলে সব ছাত্র-ছাত্রীদের ই-লার্নিং এর সমস্ত গ্যাজেটের খরচ রাজ্য সরকারকে বহন করতে হবে।

আরও পড়ুন

মিশন গগনযান প্রোগ্রামের জন্য বিকাশ ইঞ্জিনের পরীক্ষা সফল

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles