Tuesday, April 16, 2024

Joydev Kenduli Mela: বীরভূমে শুরু জয়দেবের কেঁদুলি মেলা

বীরভূমে শুরু হল জয়দেবের কেঁদুলি মেলা (Joydev Kenduli Mela)। বেশ কিছুদিন আগে ঠিক হয়েছিল এবার মেলা হবে না কিন্তু শেষপর্যন্ত সিদ্ধান্ত বদল করা হয়। প্রতিবারের মতো এবারও বীরভূমে (Birbhum) শুরু হল জয়দেবের মেলা। শহর থেকে গ্রাম, সব ধরনের মানুষ এই মেলায় অংশগ্রহণ করে। ৪০০ বছরের প্রাচীন এই মেলা ঘিরে মানুষের মনে প্রথম থেকেই একটা উৎসাহ দেখতে পাওয়া যায়। তবে করোনাকালে এবারের চিত্রটা একটু আলাদা ছিল। প্রতিবার এই সময় মানুষের ভিড় অনেকটা বেশি থাকে কিন্তু এবার করোনার প্রকোপে ভিড় অনেকটাই কম। মেলায় বাউল ফকিরদের ভিড় একেবারেই শূন্য।

বর্ধমানের (Burdwan) রাজা কীর্তিচন্দ্র ১৬৮৩ সালে অজয় নদীর তীরে রাধা বিনোদের মন্দির প্রতিষ্ঠা করেছিলেন।এই স্থানটির সঙ্গে কবি জয়দেবের নাম জড়িয়ে রয়েছে। মন্দিরের গায়ে বর্ণিত আছে পৌরাণিক কাহিনী সমূহ। অন্যবার রাধাবিনোদের মন্দিরের সামনে মানুষ লাইন দিয়ে পুজো দিত, তবে এবার তা কিছুই হচ্ছে না। প্রতিবারের মত এবারও অজয় নদীর তীরে মকর সংক্রান্তির দিন পুণ্যস্নান করার জন্য ভিড় করেছিলেন পুণ্যার্থীরা।

২০২১ সালে জয়দেবের এই মেলাটি বন্ধ ছিল করোনা পরিস্থিতির জন্য। তবে মকর সংক্রান্তির দিন অজয় নদীর তীরে পুণ্যস্নান করতে এসেছিলেন পুণ্যার্থীরা। এবার মেলায় আরও কড়া নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। প্রায় ২ হাজার পুলিশ নিযুক্ত করা হয়েছে নজরদারির জন্য, সিসিটিভি এবং সাতটি ওয়াচ টাওয়ার তৈরি করা হয়েছে। ড্রোন ক্যামেরার মাধ্যমে সবসময় চালানো হবে নজরদারি। এছাড়াও স্নানের ঘাটে বিপর্যয় মোকাবিলার দল মোতায়েন করা হয়েছে পুণ্যার্থীদের নিরাপত্তার কথা ভেবে।

আরও পড়ুন

Gangasagar Mela: কাকদ্বীপে উধাও দুরত্ববিধি, মানা হচ্ছে কি হাইকোর্টের নির্দেশ?

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles