Tuesday, April 16, 2024

Kargil Vijay Diwas: ৫২৭ জন ভারতীয় সেনা জওয়ানের বলিদানে ২২ বছর আগে কার্গিলের বাতাসে উড়েছিল ভারতের বিজয়পতাকা

ভারত প্রতিবছর ২৬ জুলাই ‘কার্গিল বিজয় দিবস’ (Kargil Vijay Diwas) উদযাপন করে। ১৯৯৯ সালে প্রায় দু’মাস ধরে কার্গিল যুদ্ধ (Kargil war) চলার পর আজকের দিনে অর্থাৎ ২৬ জুলাই কার্গিলের বাতাসে উড়েছিল ভারতের বিজয়পতাকা। পাকিস্তানের বিরুদ্ধে হওয়া এই যুদ্ধে জয়লাভ করেছিল ভারতীয় সেনাবাহিনী। ভারতের জয়ের ২২ বছর পূর্ণ হওয়ার আনন্দে দেশজুড়ে উদযাপন করা হচ্ছে ‘কার্গিল বিজয় দিবস’। যার শুরুটা রবিবার থেকেই হয়ে গিয়েছিল। রবিবার তোলোলিং (Tololing), টাইগার হিল (Tiger Hill) এবং অন্যান্য গুরুত্বপূর্ণ অঞ্চলে যুদ্ধজয়ের স্মৃতিতে লাদাখের দ্রাসে কার্গিল যুদ্ধের স্মৃতিসৌধে (Kargil War Memorial) ৫৫৯ টি প্রদীপ জ্বালানো হয়েছিল।

আজ ‘কার্গিল বিজয় দিবস’ উপলক্ষে শহিদদের স্মরণ করে ট্যুইট করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ট্যুইট করে মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘কার্গিল বিজয় দিবসে, দেশের জন্য নিজের জীবনের বলিদান দেওয়া সৈন্যদের আমি স্যালুট জানাই। ভারত চিরকাল এই সাহসী যোদ্ধাদের কাছে ঋণী হয়ে থাকবে।’

এছাড়া রবিবার জাতির উদ্দেশ্যে বক্তব্য রেখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এদিন তিনি বলেছিলেন, কার্গিলের যুদ্ধ দেশের সৈন্যদের নিয়মানুবর্তিতা ও শৌর্যের প্রতীক, যার সাক্ষী গোটা বিশ্ব। ভারত এই দিনটিকে উদযাপন করবে ‘অমরুত মহোৎসব’ হিসেবে। এদিন লাদাখের (Ladakh) দ্রাসে (Dras) কার্গিলের শহিদদের সম্মান জানান রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ (Ram Nath Kovind)। চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতও (Bipin Rawat) সঙ্গে ছিলেন। প্রধানমন্ত্রী প্রতিবছর ‘কার্গিল বিজয় দিবস’এর দিন ইন্ডিয়া গেটে (India Gate) অমর জওয়ান জ্যোতি (Amar Jawan Jyoti) পরিদর্শন করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

৬০ দিন ধরে চলা কার্গিলের যুদ্ধে শহিদ হয়েছিলেন ৫২৭ জন বীর ভারতীয় সেনা জওয়ান। মাতৃভূমির সেবা করতে গিয়ে শহীদ হওয়া ভারতের সৈন্যদের স্মরণ করা হয় ‘কার্গিল বিজয় দিবস’-এ। ভারতীয় সেনাবাহিনীর অবদানের কথা স্মরণ করে কার্গিল সেক্টর সহ দেশজুড়ে উদযাপন করা হয় এই দিনটিকে।

করোনার ভাইরাস সংক্রমণের কারণে ‘কার্গিল বিজয় দিবস’এর উদযাপনের আয়োজন এই বছর সীমিত করে দেওয়া হয়েছে। সেনাবাহিনীর কর্মকর্তারা নিউজ এজেন্সিগুলিকে জানান, করোনা ভাইরাসজনিত কারণে এবছর ‘কার্গিল বিজয় দিবস ২০২১’ ছোটো করে পালন করা হবে। কার্গিল যুদ্ধে বিজয়ের ২২ বছর পূর্ণ হওয়ার উপলক্ষে জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) উধমপুরে (Udhampur) একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল‌‌। তবে পুরো অনুষ্ঠানে সমস্ত COVID-19 প্রোটোকল কঠোরভাবে অনুসরণ করা হয়। ২২ তম ‘কার্গিল বিজয় দিবস’ উদযাপনে প্রধান সেনা কর্মকর্তা, সেনাবাহিনীর পরিবারের সদস্য এবং অন্যান্যরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

Amazon Prime Day Sale: ফের গ্রাহকদের জন্য আকর্ষণীয় ছাড় নিয়ে হাজির অ্যামাজন, ওর্ডার করার সময় মাথায় রাখতে হবে এই বিষয়গুলি

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles