Sunday, April 2, 2023

Kolkata Metro Rail : সোমবার থেকে রাতে আরও ১ ঘণ্টা বাড়ল মেট্রো-পরিষেবা

সোমবার থেকে আরও ১ ঘণ্টা বাড়ানো হল মেট্রো-পরিষেবা (Kolkata Metro Rail)। নিউ গড়িয়া (New Garia) এবং দমদম (Dum Dum) থেকে রাত ৮টার বদলে রাত ৯টায় ছাড়বে শেষ মেট্রো৷ এছাড়া রাত ৮.৪৮ মিনিটে শেষ মেট্রো পাওয়া যাবে দক্ষিণেশ্বর (Dakshineswar) থেকে৷ সময় বেড়ে যাওয়ার জন্য বাড়ানো হয়েছে মেট্রোরেলের সংখ্যাও।

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা করেন, আগামী ১৬ তারিখ থেকে করোনা বিধিনিষেধের কড়াকড়ি কিছুটা শিথিল করা হবে। পাশাপাশি শিথিল করা হবে নৈশ কার্ফুর সময়সীমা। নৈশ কার্ফু বজায় থাকবে রাত ৯ টার বদলে রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত। নৈশ কার্ফুর সময়ের পরিবর্তন হতেই, মেট্রোরেলের সময়সীমা আরও একঘণ্টা বাড়ানোর সিদ্ধান্ত নিল মেট্রোরেল কর্তৃপক্ষ।

মেট্রো রেলের তরফ থেকে জানানো হয়েছে, সোমবার থেকে রাতে আরও একঘণ্টা বেশি চলবে মেট্রো। বর্তমানে শেষ ট্রেন চলে পৌনে আটটায়। সোমবার থেকে শেষ ট্রেন পাওয়া যাবে পৌনে ৯টা থেকে ৯টার মধ্যে। তবে সকালে মেট্রো ছাড়ার সময় একই থাকছে৷ দমদম, কবি সুভাষ (Kavi Subhash) এবং দক্ষিণেশ্বর থেকে সকাল সাড়ে ৭ টায় পাওয়া যাবে প্রথম মেট্রো৷

শুক্রবার থেকে দৈনিক ট্রেনের সংখ্যা ২২০ টির পরিবর্তে ২২৮টি করা হয়েছে৷ তবে সোমবার থেকে দৈনিক ট্রেনের সংখ্যা আরও বাড়িয়ে ২৪০ টি করা হবে। নিত্যযাত্রীদের সুবিধার কথা ভেবে দুটি ট্রেনের ব্যবধান সাত মিনিটের বদলে পাঁচ মিনিট করা হয়েছে৷ সোমবার থেকে শুক্রবারের মধ্যে পাওয়া যাবে এই পরিষেবা৷ শনিবার চলবে শুধু স্টাফ স্পেশাল মেট্রো এবং রবিবার বন্ধ থাকবে মেট্রো পরিষেবা। টোকেন পরিষেবা এখন চালু করা হবে না। তাই মেট্রোতে ওঠার জন্য যাত্রীদের ব্যবহার করতে হবে স্মার্ট কার্ডই (Smart card)।

আরও পড়ুন

Howrah: রাস্তার মোড়ে চেঁচিয়ে শোনান কেমিস্ট্রির ফর্মুলা PhD স্বপনদা আজ ভবঘুরে-মানসিক ভারসাম্যহীন

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles