Tuesday, February 27, 2024

NASA শেয়ার করলো শনি গ্রহের এক অদ্ভুত ছবি

NASA প্রায়ই তার সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে মহাকাশের ছবি এবং ভিডিও শেয়ার করে যা সাধারণত নেটিজেনদের মন্ত্রমুগ্ধ করে। এই মার্কিন মহাকাশ সংস্থাটি মাঝে মধ‍্যেই বিভিন্ন টেলিস্কোপ এবং মহাকাশযান দ্বারা তোলা অত্যাশ্চর্য সব মহাজাগতিক ছবি অফার করে থাকে সোশ‍্যাল মিডিয়া এবং অন‍্যান‍্য প্লাটফর্মে। এইবারও,তারা ক্যাসিনি মহাকাশযানের দ্বারা ধারণ করা একটি মন ছুঁয়ে যাওয়া চিত্র আপলোড করেছে যার মধ‍্যে কেবল শনি নয় বরং এর আইকনিক রিংগুলিও দেখা যায়।

শনি গ্রহকে কখনও কখনও সৌরজগতের রত্ন ও বলা হয়, শনি রিং সহ একমাত্র গ্রহ নয়; তবে, এর রিংগুলি আমাদের সৌরজগতের সবচেয়ে জটিল এবং বিশিষ্ট যুক্ত,” আমেরিকান মহাকাশ সংস্থা পোস্টের ক্যাপশনে লিখেছে, ” রিংগুলিকে ধূমকেতু, গ্রহাণু বা ছিন্নভিন্ন চাঁদের টুকরো বলে মনে করা হয় কারন এই বিশাল গ্যাস গ্রহের মাধ্যাকর্ষণ শক্তি দ্বারা ছিন্ন ভিন্ন হওয়া বিভিন্ন ধরনের মহাজাগতিক বস্তু দিয়েই এই সুন্দর রিং গুলি গঠিত।”

নাসার তরফে জানানো হয় ছবিটি,2012 সালে ক্যাসিনি মহাকাশযান দ্বারা ধারণ করা হয়েছিল, মহাকাশযানটি তার ছায়ায় থাকাকালীন শনির একটি অসামান্য ছবি তোলে। NASA-এর মতে, শনির কাছাকাছি থাকাকালীন ক্যামেরাগুলি শনি এবং সূর্যের দিকে ঘুরিয়ে দেওয়া হয়েছিল যাতে গ্রহ এবং রিংগুলি ব্যাকলাইট থাকে। ছবিটি ইনফ্রারেড, লাল এবং বেগুনি বর্ণালী ফিল্টার ব্যবহার করে তোলা হয়েছিল যা এই বর্ধিত-রঙের দৃশ্য তৈরি করতে একত্রিত হয়েছিল।

নাসা গত শুক্রবার অত্যাশ্চর্য এই ছবি শেয়ার করেছে এবং তারপর থেকে পোস্টটিতে 1.5 মিলিয়নেরও বেশি লাইক এবং হাজার হাজার কমেন্ট করা হয়েছে। যদিও কিছু ব্যবহারকারী ছবিটিকে “অবাস্তব” বলে অভিহিত করেছেন, অন্যরা এটিকে “মহান” বলেছেন।

একজন ইউজার লিখেছেন,”মহাকাশ খুবই আকর্ষণীয়,”। অন‍্য একজন বলেন,”কী একটি অসামান্য মহাজাগতিক ফটোগ্রাফ,”,তৃতীয় একজন মন্তব্য করেছেন, “শনি কখনই আমার কাছে AI তৈরি করা ছবির মতো দেখা বন্ধ করবে না যতক্ষণ না আমি এটি নিজের চোখে না দেখি। কী অদ্ভুত, অত্যাশ্চর্য দেখতে গ্রহ।” চতুর্থ একজন যোগ করলেন, “এত সুন্দর ছবি।”

এদিকে, ক্যাসিনি মহাকাশযানটি 15 সেপ্টেম্বর,2017-এ ছায়াপথকে বিদায় জানায়। অনুসন্ধানটি – NASA, ইউরোপীয় মহাকাশ সংস্থা এবং ইতালীয় স্পেস এজেন্সির একটি যৌথ প্রচেষ্টা – 1997 সালে চালু করা হয়েছিল এবং রিংযুক্ত গ্রহ এবং এর অনেকগুলিকে অভূতপূর্ব চেহারা প্রদান করেছিল চাঁদ তার মিশনের জীবদ্দশায়।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles

সুপার হিট রকি অউর রানি কি প্রেম কাহানি জানুয়ারিতেই মুক্তি পাচ্ছে শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ আবার আসছে ‘প্রলয়’, মুখ্যভূমিকায় কে কে ?
সুপার হিট রকি অউর রানি কি প্রেম কাহানি জানুয়ারিতেই মুক্তি পাচ্ছে শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ আবার আসছে ‘প্রলয়’, মুখ্যভূমিকায় কে কে ?