Monday, April 22, 2024

Neeraj Chopra Wins Gold : ভারতের স্বর্ণ প্রাপ্তি, টোকিও অলিম্পিক্সে জ্যাভলিন থ্রোয়ে স্বর্ণপদক নীরজ চোপড়ার

Neeraj Chopra Wins Gold : টোকিও অলিম্পিক্সে (Tokyo olympics) জ্যাভলিন থ্রোয়ের ফাইনালে ইতিহাস গড়লেন ভারতের নীরজ চোপড়া (Neeraj Chopra) । টোকিও অলিম্পিক্সে জ্যাভলিন থ্রোয়ে (Javelin throw) স্বর্ণপদক জিতলেন তিনি। ৮৭.৫৮ মিটারের দূরত্বে জ্যাভলিন থ্রো করে সোনা জিতলেন নীরজ। কোয়ালিফিকেশন রাউন্ডে নীরজ তাঁর গ্রুপের মধ্যে শীর্ষে ছিলেন। ২০০৮ সালের বেজিং অলিম্পিক্সের পর এটিই ভারতের প্রথম স্বর্ণপদক।

জ্যাভলিন থ্রোয়ের ফাইনালে, নীরজ চোপড়া প্রথম থেকেই সবচেয়ে এগিয়ে ছিলেন।  তিনি তাঁর প্রথম প্রচেষ্টায় ৮৭.০৩ মিটার দূরত্ব অতিক্রম করেন এবং  দ্বিতীয়বার তিনি ৮৭.৫৮ মিটার দূরে জ্যাভলিন পৌঁছে দেন। এই থ্রোয়ের জন্যই সোনা জিতলেন নীরজ তথা ভারত। জ্যাভলিন থ্রোতে এটিই ভারতের প্রথম পদক। শুধু তাই নয়, অ্যাথলেটিক্সেও এটি ভারতের প্রথম পদক।

এছাড়াও ১৩ বছর পর অলিম্পিক্সে এটি ভারতের প্রথম স্বর্ণপদক। নীরজ চোপড়ার আগে, অভিনব বিন্দ্রা (Abhinav Bindra) বেজিং অলিম্পিক্সে শুটিংয়ে স্বর্ণপদক জিতেছিলেন। অভিনব বিন্দ্রার পর দ্বিতীয় ভারতীয় নীরজ, যিনি ব্যক্তিগত দক্ষতায় সোনা জিতলেন অলিম্পিক্সে। অলিম্পিক্সে এটি ভারতের দ্বিতীয় ব্যক্তিগত স্বর্ণপদক। এর আগে ভারত হকিতে ৮টি স্বর্ণপদক জিতেছে।

গোটা দেশ আজ নীরজ চোপড়ার কাছ থেকে স্বর্ণপদক প্রত্যাশা করছিল এবং তিনি সবার প্রত্যাশা পূরণ করেছেন। কারণ তিনি কোয়ালিফিকেশন রাউন্ডে ৮৬.৬৫ মিটারের দূরত্ব অতিক্রম করে প্রথম স্থান পেয়েছিলেন। টোকিওতে প্রথম স্বর্ণপদক জেতার জন্য ভারতের হয়ে সবচেয়ে বড় প্রতিযোগী ছিলেন নীরজ।

ভারত এখন টোকিও অলিম্পিক্সে ১ টি স্বর্ণ, ২ টি রৌপ্য এবং ৪ টি ব্রোঞ্জ সহ মোট ৭ টি পদক জিতেছে।  নীরজ চোপড়া ছাড়াও, মিরাবাই চানু (ওয়েট লিফটিং) এবং রবি দাহিয়া (কুস্তি) ভারতের হয়ে রৌপ্য পদক জিতেছেন। অন্যদিকে, পিভি সিন্ধু, বজরং পুনিয়া, লাভলিনা এবং ভারতীয় হকি দল ভারতের হয়ে ব্রোঞ্জ জিতেছেন।

আরও পড়ুন

Harleen Deol: উড়ন্ত ক্যাচ নিয়ে সকলের মনজয় হরলীনের, জেনেনিন তাঁর ক্রিকেটার হওয়ার কাহিনী

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles