Monday, April 22, 2024

New Bank Locker Rules: লকার ব্যবহারের নিয়ম পরিবর্তন করল রিজার্ভ ব্যাঙ্ক , জেনে নিন নতুন নির্দেশিকায় কী কী বলা হয়েছে…

ব্যাঙ্ক লকারের নিয়ম পরিবর্তন (New Bank Locker Rules) করার সিদ্ধান্ত নেওয়া হল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) পক্ষ থেকে। এর পাশাপাশি বিভিন্ন ব্যাঙ্কের লকারগুলিতে নিরাপদ আমানত এবং নিরাপদ হেফাজত সংক্রান্ত সুবিধার জন্য ঘোষণা করা হয়েছে নতুন নির্দেশিকা। বিভিন্ন ব্যাঙ্কের সঙ্গে ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের (Indian Banks’ Association) মতামতের ভিত্তিতে এবং গ্রাহকদের অভিযোগের ভিত্তিতে এই সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank of India)।

দেখে নেওয়া যাক কী কী বলা হয়েছে নতুন নির্দেশিকায়।

  • অনেকক্ষেত্রে এমনটা দেখা যায় যে লকার ভাড়া নেওয়া গ্রাহক কিছু সময় পর আর লকার পরিচালনা করেন না বলে সংশ্লিষ্ট চার্জ পরিশোধ করেন না। তাই যাতে লকার ভাড়া নেওয়া গ্রাহক লকার পরিচালনা না করলেও সময়মতো লকারের ভাড়া পরিশোধ করেন তা নিশ্চিত করার জন্য ব্যাঙ্কের কাছে ক্ষমতা থাকবে লকার বরাদ্দের সময় এককালীন মেয়াদী আমানত নেওয়ার। তিন বছরের জন্য লকার ভাড়ার পাশাপাশি লকার ভেঙে খোলার চার্জও অন্তর্ভুক্ত থাকবে। 
  • যে সকল গ্রাহক বর্তমানে নিয়মিত লকার ব্যবহার করছেন তাদের থেকে এই চার্জ বা মেয়াদী আমানত নিতে পারবে না ব্যাঙ্ক (Bank)। যদি কোনো ব্যাঙ্ক ইতিমধ্যেই নিয়মিত লকার ব্যবহারকারী গ্রাহকদের থেকে লকার ভাড়া নিয়ে থাকে, তাহলে তাদের অগ্রিম অর্থের একটি নির্দিষ্ট পরিমাণ ফেরত দেওয়া হবে।
  • যদি লকারগুলিতে থাকা সামগ্রীর কোনও রকমের ক্ষতি হয় বা কোনও সামগ্রী হারিয়ে যায়, তবে ব্যাঙ্কগুলিকে সর্বদা বোর্ড-অনুমোদিত বিস্তৃত নীতি অনুযায়ী প্রস্তুত থাকতে হবে তাদের দায়বদ্ধতার বিবরণ দেওয়ার জন্য।
  • লকার ব্যবস্থার সুষ্ঠু পরিচালনা হচ্ছে কিনা তা নিশ্চিত করতে হবে ব্যাঙ্কগুলিকে।
  • নতুন নিয়ম অনুযায়ী, কোনও প্রাকৃতিক দুর্যোগ অর্থাৎ ভূমিকম্প, বন্যা ইত্যাদির কারণে লকারের কোনও ক্ষতি হলে বা লকারে থাকা কোনও সামগ্রী হারিয়ে গেলে ব্যাঙ্কগুলি দায়বদ্ধ হবে না। তবে প্রাকৃতিক দুর্যোগের সময় ব্যাঙ্কগুলি তাদের গ্রাহকদের অত্যন্ত দ্রুততার সঙ্গে সব ধরনের তথ্য সহ পরিস্থিতি অবগত করতে বদ্ধপরিকর থাকবে। 
  • লকার ভাড়া নেওয়া গ্রাহক যাতে লকারে কোনও বিপজ্জনক বস্তু না রাখে তা নিশ্চিত করার জন্য লকার চুক্তির সময় ব্যাঙ্ক কর্তৃপক্ষ চুক্তির মধ্যে অন্তর্ভুক্ত করতে পারবে একটি অতিরিক্ত ধারা।

আরও পড়ুন

UPI Payment: ইন্টারনেট ছাড়াই করা যাবে টাকার লেনদেন, জেনে নিন কীভাবে

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles