Friday, February 23, 2024

UPI Payment: ইন্টারনেট ছাড়াই করা যাবে টাকার লেনদেন, জেনে নিন কীভাবে

আরও সহজ হতে চলেছে ইউপিআই (UPI) এর মাধ্যমে লেনদেন (UPI Payment)। এবার থেকে মোবাইল ফোনের মাধ্যমে টাকা পাঠানোর সময় আর প্রয়োজন হবেনা ইন্টারনেট। ভারতে ইউপিআই (UPI) পেমেন্ট গ্রহণকারী প্ল্যাটফর্মগুলির মধ্যে জনপ্রিয় হল গুগল পে (Google Pay), পেটিএম (Paytm), অ্যামাজন পে (Amazon Pay) এবং হোয়াটসঅ্যাপ পে (WhatsApp Pay)।

ইউপিআই (UPI) এর মাধ্যমে টাকা পাঠানোর জন্য ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) একটি নতুন পদ্ধতি উদ্ভাবন করেছে। এই পদ্ধতির সাহায্যে কোনও মোবাইল অ্যাপ্লিকেশন (App) ছাড়াই টাকা লেনদেন করা যাবে। ইউএসএসডি ২.০ (USSD 2.0) এমন একটি প্রযুক্তি যার সাহায্যে মোবাইল ব্যবহারকারীরা ইন্টারনেট ছাড়াই ইউপিআই (UPI) এর মাধ্যমে টাকা পাঠাতে পারবে। এই নতুন প্রযুক্তির মাধ্যমে কলিং অপশন *৯৯# ব্যবহার করলে কথোপকথন ভিত্তিক পরিষেবা পাওয়া যাবে।

*৯৯# পরিষেবা ব্যবহার করে গ্রাহকরা করতে পারবে অর্থের লেনদেন, ইউপিআই (UPI) বদল সহ অন্যান্য অনেক কাজ। জানা গিয়েছে, এই ব্যবস্থা আপাতত ৪১টি ব্যাঙ্ক এবং সকল GSM পরিসেবা প্রদনকারী সংস্থা গ্রহণ করেছে। এই পরিষেবার সুবিধা পাওয়া সম্ভব হিন্দি ও ইংরাজি সহ মোট ১২টি ভাষায়।

এই পরিষেবা ব্যবহার করার জন্য *৯৯# নম্বরে ফোন করে প্রথমে নির্বাচন করতে হবে নিজের ব্যাঙ্ক একাউন্ট (Bank Account)। এরপর জানাতে হবে নিজের ডেবিট কার্ডের (Debit Card) মেয়াদ শেষ হওয়ার তারিখ এবং ডেবিট কার্ডের শেষ ৬টি সংখ্যা। এরপর ইউপিআই (UPI) পিন নির্বাচন করে এই পরিষেবা ব্যবহার করতে পারবে গ্রাহকরা।

অর্থ লেনদেনের জন্য নিবন্ধিত মোবাইল নম্বর থেকে *৯৯# নম্বরে ফোন করে ১ অপশন টিপতে হবে। এরপর যে ব্যবস্থা ব্যবহার করে গ্রাহক টাকা পাঠাতে চায় সেই ব্যবস্থা নির্বাচন করতে হবে। মোবাইল নম্বর ব্যবহার করে টাকা পাঠাতে হলে ১ টিপতে হবে, ইউপিআই আইডির (UPI ID) মাধ্যমে টাকা পাঠাতে হলে টিপতে হবে ৩ এবং আইএফএসসির (IFSC) মাধ্যমে টাকা পাঠানোর জন্য ৫ টিপতে হবে গ্রাহককে। এরপর অর্থের পরিমান এবং ইউপিআই (UPI) পিন দিলেই প্রক্রিয়া সম্পূর্ণ হবে।

আর্থিক লেনদেনের জন্য ভারতে অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গে পরিণত হয়েছে ইউপিআই (UPI)। ইউপিআই (UPI) গ্রাহকরা নিজেদের মোবাইল ফোনের মাধ্যমে এক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে মুহূর্তের মধ্যে অর্থ স্থানান্তর করতে পারে। ভারতীয়রা বেশিরভাগ সময়েই ই-ওয়ালেট (e-wallet) এবং পেমেন্ট প্ল্যাটফর্ম (Payment Platform) ব্যবহার করে এক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠাতে পারে খুব দ্রুত এবং সহজে।

আরও পড়ুন

Nano Electric Car: বিশ্বের সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ি! একবার ফুলচার্জ দিলে যাবে ৩০৫ কিমি

Flipkart Big Billion Days Sale 2021: কবে থেকে শুরু হচ্ছে সেল, জেনে নিন 

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles