Friday, February 23, 2024

Paschim Medinipur: করোনা আবহে বাতিল ঘাটালের গঙ্গা মেলা

করোনা আবহে গঙ্গাসাগর বা জয়দেবের মেলায় অনুমতি মিললেও বন্ধ করা হয়েছে পশ্চিম মেদিনীপুরের (Paschim Medinipur) ঘাটালের গঙ্গা মেলা। এবছর করোনা পরিস্থিতিকে মাথায় রেখে কলকাতা হাইকোর্ট শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলা করার অনুমতি দিয়েছে। এছাড়াও অনুমতি দেওয়া হয়েছে বীরভূম জেলার জয়দেব কেঁদুলির মেলাকেউ। কিন্তু ঘাটাল পুরসভা (Ghatal Municipality) বাতিল করল গঙ্গা মেলা (Ganga Mela)।

প্রতিবছর এই পৌষ সংক্রান্তির দিন ঘাটালের শিলাবতি নদীর তীরে গঙ্গা পুজো উপলক্ষে মেলা বসে। গতকাল ঘাটাল পৌরসভার পক্ষ থেকে নোটিশ জারি করা হয়েছে , এবছর করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে বন্ধ করা হয়েছে মেলা এবং বসতে দেওয়া হবে না কোনও দোকান। শুধু মাত্র করোনা বিধি মেনে পুরসভার নজরদারিতে হবে গঙ্গাপুজো।

প্রায় দেড়শ বছরের পুরনো ঘাটালের এই গঙ্গাপুজোর মেলা। এই মেলা হয় ঘাটাল শহরের ভাসাপুলের কাছে । আগের বছর করোনার দ্বিতীয় ঢেউ এর জন্য বন্ধ ছিল এই মেলা। এবছর অনেক আগে থেকেই ব্যবসায়ীরা চলে এসেছিল। কিন্তু মেলা ‌না হওয়ার নির্দেশ পেতেই আশাহত হয়েছেন তাঁরা। আশায় বাঁধা হয়ে দাঁড়িয়েছে করোনার তৃতীয় ঢেউ।

অন্যদিকে, ঠিক একই ভাবে বাতিল করা হয়েছে মুর্শিদাবাদের কিরীটেশ্বরী মেলা। প্রায় ৫০ বছর ধরে পৌষ মাসের শনি ও মঙ্গলবার কিরীটেশ্বরী মেলা হয় মুর্শিদাবাদের নবগ্রামে। মেলা শুরু হতে না হতেই গুটিয়ে নেওয়া হয়েছে মেলার দোকান। কিরীটেশ্বরী মন্দিরের নিত্য সেবায়েত দিলীপ ভট্টাচার্য জানান, সরকারি নির্দেশ পেয়ে মেলা বন্ধ করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন

North 24 Parganas:”পাশে আছি”, কোভিড আক্রান্তদের জন্য বিশেষ পরিষেবা উত্তর ২৪ পরগনা প্রশাসনের

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles