Tuesday, May 21, 2024
More

    RBI এর সিদ্ধান্তে আরও বাড়তে চলেছে ডিজিটাল ট্রানজাকশনের সিকিউরিটি

    রূপম দত্ত: রিজার্ভ ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়া(RBI) ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড লেনদেনে গ্রাহকের তথ্য সুরক্ষিত করতে ব্যবহার  করা হচ্ছে টোকেনাইজেশন পদ্ধতি। এর ফলে কার্ড ব্যবহারকারীদের সুরক্ষা আরো এক ধাপ এগিয়ে বিভিন্ন প্রতারণার শিকার হওয়া থেকে রক্ষা করা যাবে। চলতি বছরে ১ অক্টোবর থেকে গোটা দেশ‌ে আর.বি.আই জারি করেছে এই নতুন নিয়ম, কিন্তু এখনও এমন অনেকেই আছেন যারা এই নতুন ব‍্যাবস্থা ও এর সুযোগ সুবিধা সম্পর্কে সঠিকভাবে অবগত নন।

    রিজার্ভ ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়া এই নতুন ব‍্যাবস্থার মাধ‍্যমে অনেক বেশি সুরক্ষিত করলো ক্রেডিট এবং ডেবিট কার্ড ব্যবহারকারীদের তথ্য, অনলাইনে ডিজিটাল ও পি.ও.এস মেসিনে ট্রানজাকশনের ক্ষেত্রে অতিরিক্ত সুরক্ষা প্রদানই এর লক্ষ। আরবিআই এর এই নতুন নিয়মে কোনো অনলাইন বিক্রেতা বা অ্যাপ গ্রাহকদের কার্ডের গুরুত্বপূর্ণ তথ‍্য অর্থাৎ কার্ড নাম্বার, সিভিভি বা মেয়াদের তারিখ সংগ্রহ করে জমিয়ে রাখতে পারবেন না।‌ এর ফলে অনলাইনের এই পেমেন্ট কোম্পানিগুলির সার্ভার থেকে ডেটা লিক বা চুরি হলেও এই গুরুত্বপূর্ণ সংবেদনশীল তথ্য গুলি সুরক্ষিত থাকবে। এই পদ্ধতি তথ্য সুরক্ষায় বিশেষ কার্যকারি হবে বলে রিজার্ভ ব‍্যাঙ্ক আশাবাদী।

     এক নজরে দেখে নেওয়া যাক এই কার্ড টোকেনাইজেশনে বিভিন্ন সুবিধা: 

    •  ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের ডিটেলস একটি ইউনিক বিকল্প কোড বা টোকেনের মাধ্যমে পরিবর্তন করাকে টোকেনাইজেশন বলা হয়।
    •  এই টোকেনাইজেশনের মাধ্যমে একবার ক্রেডিট কার্ড অথবা ডেবিট কার্ড দিয়ে কোনও লেনদেন করা হলে, সেই ক্রেডিট কার্ড অথবা ডেবিট কার্ডের নম্বর, সিভিভি নম্বর এবং এক্সপায়ারি ডেট সরাসরি সেভ হয় না।
    •  এই তথ্য গুলি এনক্রিপ্টেড হয়ে সেভ থাকে। ফলে বার বার এন্টার করার দরকারও পরে না, আবার অন্য কেও বুঝতেও পারে না। 
    •  এর ফলে যে ওয়েবসাইটের মাধ্যমে ইউজাররা শপিং করেন এবং পেমেন্ট করেন, সেখানে ডেটা লিক‌ বা চুরি হলেও তা দিয়ে গ্রাহকদের প্রতারনার ভয় থাকে না, কারণ সেই কোম্পানির সার্ভার অথবা ওয়েবসাইটে ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য সরাসরি সেভ থাকবে না।

    এই পদ্ধতি আসার আগে বিভিন্ন অনলাইন শপিং অ‍্যাপ এবং ওয়েবসাইটে ব্যবহারকারীদের ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের তথ্য ইউজারদের অজান্তেই সেভ হয়ে যেতো। কিন্তু এই পদ্ধতির মাধ্যমে এখন থেকে আর এই তথ্য সেভ করা যাবে না। এর ফলে একাধারে যেমন বিভিন্ন ধরনের সাইবার ক্রাইম ও প্রতারিত হওয়ার সম্ভাবনা কমবে, তেমনি কার্ড টোকেনাইজেশন পদ্ধতির মাধ্যমে গ্রাহকদের কার্ডের গুরুত্বপূর্ণ তথ্যের সুরক্ষা সুনিশ্চিত করতেই এই সিদ্ধান্ত গ্রহন করেছে রিজার্ভ ব‍্যাঙ্ক।

     এর ফলে ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড দিয়ে পেমেন্ট করা অনেক বেশি সুরক্ষিত হবে। কারণ এই পদ্ধতির মাধ্যমে গ্রাহকদের ক্রেডিট এবং ডেবিট কার্ডের ডিটেলস বিভিন্ন মার্চেন্টদের কাছে আর যাবে না। এই ডেটা টোকেনাইজেশন বেশিরভাগ ক্ষেত্রে কার্ডের নোটব্যাঙ্কেই মজুত থাকবে। এর ফলে যে কেউ গ্রাহকদের ক্রেডিট এবং ডেবিট কার্ডের বিভিন্ন তথ্য সেভ করে রাখতে পারবে না।

    Related Articles

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    Stay Connected

    3,541FansLike
    3,210FollowersFollow
    2,141FollowersFollow
    2,034SubscribersSubscribe
    - Advertisement -

    Latest Articles