Friday, June 21, 2024
More

    রাশিয়া ও ইউক্রেন যুদ্ধে সামাল দিতে এগিয়ে এল সৌদি আরব

    প্রায় দেড়  বছর ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এই যুদ্ধ পরিস্থিতি অস্থিরতা সৃষ্টি করেছে গোটা বিশ্বজুড়ে। এই অবস্থাকে সামাল দিতে উদ্যোগী হয়েছে সৌদি আরব। জেদ্দায় অনুষ্ঠিত হতে চলেছে আলোচনা সভা। ৫ ও ৬ আগস্ট অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে সৌদি আরবে। এই সভাতে আমন্ত্রণ জানানো হয়েছে ভারতকেও।

    দেড় বছর ধরে রাশিয়া- ইউক্রেনের যুদ্ধ চলার দরুণ গোটা বিশ্বজুড়ে খাদ্যশস্যের অভাব দেখা দিয়েছে। তার মধ্যেও দুই দেশের আক্রমণের ধারা অব্যাহত রয়েছে। রক্তক্ষয়ী হয়েছে দুই দেশ। যার প্রভাব পড়ছে বিশ্বজুড়ে। এক রিপোর্টে বলা হয়েছে, “ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের কারনে খাদ্যশস্য, জ্বালানি ও আর্থিক সংকটের মুখে পড়েছে প্রায় ১৬০ কোটি মানুষ”।

    এছাড়াও জানা গিয়েছে, “ইউক্রেনিও বন্দরে রাশিয়া হামলা করায় ধ্বংস হয়েছে প্রায় ৬০ হাজার টন খাদ্যশস্য। এই কারণেই রাশিয়া-ইউক্রেন দেশের শান্তি ফেরাতে উদ্যোগে সৌদি আরব।

    সৌদি আরবের জেদ্দায় আলোচনা সভাতে আমেরিকা, ব্রাজিল, মিশর, মেস্কিকো ও চিলিসহ ৩০ টি দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে। তার মধ্যে রয়েছে ভারতও। ‘ওয়ার্ল্ড স্টেট জার্নাল’ প্রতিবেদন থেকে জানা গিয়েছে ৫ ও ৬ আগস্টে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

    ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাশিয়া- ইউক্রেন যুদ্ধ চলাকালীন দুই দেশের প্রধানের সঙ্গে কথা বলেছেন। দুই দেশকে তিনি শান্তিপূর্ণ সমাধানের কথা বলেছেন। ভারত ও রাশিয়ার মিত্রতার কারণে আন্তর্জাতিক স্তরে রাশিয়ার বিপক্ষে কোনও কথা বলেননি প্রধানমন্ত্রী।

    তবে অন্যদিকে জেড্ডায় এই আলোচনা সভায় রাশিয়া কোনও প্রতিনিধি পাঠাবে কিনা এ নিয়ে কোনও তথ্য প্রকাশ করেননি রাশিয়া মন্ত্রক। ফলে এই আলোচনা সভা বিশ্বজুড়ে কোনও ইতিবাচক প্রভাব ফেলবে কিনা সেই বিষয় এখনও স্পষ্ট নয়।

    Related Articles

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    Stay Connected

    3,541FansLike
    3,210FollowersFollow
    2,141FollowersFollow
    2,034SubscribersSubscribe
    - Advertisement -

    Latest Articles