Monday, April 22, 2024

Taliban: নারীদের প্রতি কোনও বৈষম্য থাকবে না, দাবি তালিবানের

দীপংকর সাহা: মঙ্গলবার কাবুলে হওয়া সাংবাদিক সম্মেলনে সাংবাদিকদের মুখোমুখি হন তালেবান (Taliban) মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। মুজাহিদ বলেছেন যে শীঘ্রই তারা একটি সমঝোতায় পৌঁছাবে যার মাধ্যমে দেশে একটি ইসলামী সরকার প্রতিষ্ঠিত হবে।

মুজাহিদ আরও বলেছেন, আফগানদের অধিকার আছে জনগণের মূল্যবোধের সাথে মিলে এমন আইন প্রয়োগ করার। অতএব, অন্যান্য দেশের এই আইনগুলি সম্মান করা উচিত।

ইসলামী আমিরাত বিশ্বের সব দেশকে প্রতিশ্রুতি দিচ্ছে যে আফগানিস্তান থেকে কোনো দেশের জন্য কোনো হুমকি সৃষ্টি করা হবে না। মুজাহিদ বলেছেন যে কাবুলের উপকণ্ঠে তাদের আগমনের প্রথম দিন তারা তাদের বাহিনীকে শহরে প্রবেশ করতে বাধা দেয়, কিন্তু কিছু লোক পরিস্থিতির অপব্যবহার করে এবং জনগণকে লুট করার চেষ্টা করে। তিনি বলেছেন, এখন মানুষ নিশ্চিত হতে পারে যে তারা নিরাপদ থাকবে।

এছাড়াও মুজাহিদ বলেছেন, তারা ইসলামের উপর ভিত্তি করে নারীদের অধিকার প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ। নারীরা স্বাস্থ্য খাত এবং অন্যান্য সেক্টরে যেখানে তাদের প্রয়োজন সেখানে কাজ করতে পারে। তিনি আরও বলেন, নারীর প্রতি কোনো বৈষম্য থাকবে না।

মুজাহিদ বলছেন যে বিদেশী দূতাবাসের নিরাপত্তা তাদের কাছে গুরুত্বপূর্ণ এবং তারা অঙ্গীকার করেন যে দূতাবাসগুলো সম্পূর্ণ নিরাপদ থাকবে। এছাড়াও মুজাহিদ বলেছেন, তারা চান সব মিডিয়া আউটলেট তাদের কার্যক্রম চালিয়ে যাক। তাদের তিনটি পরামর্শ আছে: কোনো সম্প্রচার যেন ইসলামী মূল্যবোধের পরিপন্থী না হয়, সেগুলো নিরপেক্ষ হওয়া উচিত এবং কেউ আমাদের জাতীয় স্বার্থের পরিপন্থী কিছু প্রচার করবে না।

মুজাহিদ বলেন, দেশের অর্থনীতি এবং মানুষের জীবিকার উন্নতি হবে। তিনি বলছেন, তারা সবাইকে ক্ষমা করে দিয়েছে এবং প্রাক্তন সামরিক সদস্য ও বিদেশী বাহিনীর সাথে যারা কাজ করেছে তাদের বিরুদ্ধে তালেবান কোনো প্রতিশোধ নেবে না। কেউ তাদের বাড়ি তল্লাশি করবে না বলেও জানান মুজাহিদ ।

আরও পড়ুন

Afghanistan-Taliban Crisis: আফগানিস্তান থেকে ভারতীয়দের ফিরিয়ে আনতে প্রস্তুত ভারত সরকার

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles