Tuesday, April 16, 2024

Hindustan Aeronautics Limited: ‘দেশীয় অস্ত্র চুক্তি’, আত্মনির্ভর ভারতের লক্ষ‌্যে ভারতের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ

দীপংকর সাহা: আত্মনির্ভর ভারতের লক্ষ‌্যে ভারতের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল দেশীয় অস্ত্র চুক্তি। ভারত হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (Hindustan Aeronautics Limited) (HAL) থেকে ৪৫৬৯৬ কোটি টাকার বিনিময়ে ৮৩ টি দেশীয় হালকা যুদ্ধ বিমান (LCA) তেজস মার্ক 1A অর্ডার করেছে। এটি ভারতের সর্বকালের সর্ববৃহৎ দেশীয় অস্ত্র চুক্তি। হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড ৮৩ টি দেশীয় হালকা যুদ্ধ বিমান (LCA), তৈরির জন‌্য আমেরিকা থেকে ৭১৬ মিলিয়ন মার্কিন ডলার (৫৩৭৫ কোটি টাকা) মূল্যের ৯৯ টি ইঞ্জিন অর্ডার করার চুক্তি স্বাক্ষর করেছে মঙ্গলবার।

তেজস (Tejas) প্রথম জানুয়ারী ২০০১ সালে আকাশে উড়েছিল। এই ফাইটার জেটে ব‌্যবহার করা হয়েছিল আমেরিকান কোম্পানি জেনারেল ইলেকট্রিক (জিই) এর F404-IN20 ইঞ্জিন। HAL তার প্রথম ১২৩ টি ফাইটার জেটের জন‌্য জেনারেল ইলেকট্রিক (জিই) এর F404-IN20 ইঞ্জিনই ব‌্যবহার করবে। যেহেতু ভারত তার স্বদেশি কাবেরি ইঞ্জিন তৈরি করতে ব‌্যর্থ হয়েছে তাই জেনারেল ইলেকট্রিক (জিই) এর F404-IN20 ইঞ্জিন ছাড়া বর্তমানে HAL এর কাছে কোন বিকল্প নেই। এই প্রকল্পের অংশ হিসেবে ইঞ্জিনের জন্য সাপোর্ট সার্ভিসগুলি জিই এভিয়েশন, ইউএসএ দ্বারাও সরবরাহ করা হবে।

তেজস মার্ক 1 এবং 1 A উভয়ই GE এর F404 ইঞ্জিনের সর্বোচ্চ থ্রাস্ট ভেরিয়েন্ট ব্যবহার করা হবে।

HAL -এর চেয়ারম্যান আর মাধবন বলেন, “এটি LCA -এর জন্য HAL -এর দেওয়া সবচেয়ে বড় চুক্তি এবং অডার”।

মাধবন আরো বলেন , LCA রপ্তানির সম্ভাবনা রয়েছে এবং সেই জন্য GE এর F404 ইঞ্জিনের বৈশ্বিক সরবরাহ শৃঙ্খলে খুচরো যন্ত্রাংশ সরবরাহের জন্য HAL GE এর সাথে নিবিড়ভাবে কাজ করছে।

আরও পড়ুন

Nuclear Submarine: জলপথে সামরিক শক্তি বাড়াতে রাশিয়া থেকে পারমানবিক সাবমেরিন লিজ নিতে চলেছে ভারত

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles