Monday, April 22, 2024

এবার বদল উচ্চশিক্ষায়! ইউজিসি মেয়াদ বাড়ল স্নাতক ডিগ্রির

উচ্চ শিক্ষায় বদল আনছে শিক্ষা দপ্তর। ইতিমধ্যেই ইউজিসি ঘোষনা করেছে নতুন শিক্ষার আদল। বদল আসছে অনার্স ও পাস দুই কোর্সেই। বর্তমানে পাঠরত শিক্ষার্থীরাও ইচ্ছা থাকলে ভর্তি হতে পারেন নতুন কোর্সে। জাতীয় শিক্ষানীতির (National Education policy) সঙ্গে সামঞ্জস্য রেখেই এই নিয়ম তৈরি করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ইউ জি সি কমিশনের তরফে ‘কারিকুলাম অ্যান্ড ক্রেডিট ফ্রেমওয়ার্ক’ নামক একটি প্রস্তাবনা পেশ করা হয়েছে। সেই প্রস্তাবনাতেই বলা হয়েছে, এবার থেকে অনার্স বা স্নাতক ডিগ্রির মেয়াদ তিন বছরের বদলে বাড়িয়ে চার বছর করা হবে। এর সঙ্গে পাস কোর্সের মেয়াদ ২ বছর থেকে বাড়িয়ে ৩ বছর করা হবে। স্নাতক পড়ুয়ারা চার বছরের ভিত্তিতে ১২০ ক্রেডিট স্কোরের বদলে ১৬০ ক্রেডিট স্কোরের স্নাতক ডিগ্রি (Honours Degree) পাবেন।

খসড়া প্রস্তাবনায় জানানো হয়েছে, যদি কোনও পড়ুয়া ভবিষ্যতে গবেষণা করতে চান, তবে তাদের চার বছরের স্নাতক ডিগ্রি চলাকালীনই রিসার্চ প্রজেক্ট বেছে নিতে হবে। এর ফলে পড়ুয়ারা কোর্সের মেয়াদ শেষে রিসার্চ স্পেশালাইজেশনের স্নাতক ডিগ্রি পাবেন। 

ইউজিসির নতুন প্রস্তাবনা অনুসারে পড়ুয়াদের ডিগ্রি কোর্সে ভর্তি ও ছেড়ে দেওয়ার ক্ষেত্রে একাধিক সুযোগ সুবিধা রয়েছে। যদি কোনও পড়ুয়া তিন বছরের কোর্স শেষ হওয়ার আগেই পড়াশোনা ছেড়ে দেন, তবে তারা কোর্স ছাড়ার তিন বছরের মধ্যে তারা আবার যোগ দিতে পারবেন। এক্ষেত্রে তাদের ডিগ্রি পেতে পড়তে হবে মোট সাত বছর।

নতুন প্রস্তাবনায় পড়ুয়ারা চাইলে তাদের দ্বিতীয় সেমিস্টারেই নিজেদের স্নাতক ডিগ্রির মূল বিষয় পরিবর্তন করার সুযোগ পাবেন। কোনও পড়ুয়া চাইলে একসঙ্গে দুটি বিষয় নিয়েও স্নাতক স্তরে পড়াশোনা করতে পারবেন। স্নাতক ডিগ্রির জন্য পড়ুয়াদের ন্যূনতম ৫০ শতাংশ নম্বর তুলতেই হবে।

বর্তমানে যারা সি.বি.সি.এস (চয়েস বেসড ক্রেডিট সিস্টেমে) মাধ্যমে তিন বছরের স্নাতক ডিগ্রিতে ভর্তি হয়েছেন এবং পড়াশোনা করছেন, তারা চাইলে চার বছরের স্নাতক ডিগ্রিতে পড়ার জন্য আবেদন করতে পারবেন। বিশ্ববিদ্যালয়ের তরফে অনলাইনে ক্লাসের মত একাধিক পদ্ধতিতে দুই কোর্সকে মিলিয়ে দেওয়া হবে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles