Tuesday, April 16, 2024

Amar Jawan Jyoti: ৫০ বছর পর নিভল দিল্লির ইন্ডিয়া গেটের অমর জওয়ান জ্যোতি

শুক্রবার একটি গুরুত্বপূর্ণ এবং ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হল ভারত। ৫০ বছর পর আজ নিভল অমর জওয়ান জ্যোতির (Amar Jawan Jyoti) অগ্নিশিখা। অগ্নিশিখা নেভানোর খবর প্রকাশ হতেই দেশজুড়ে উঠেছিল বিতর্কের ঝড়। তা সত্ত্বেও ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের (National War Memorial) শিখার সঙ্গে মিলিয়ে দেওয়া হল অমর জওয়ান জ্যোতি।

অমর জওয়ান জ্যোতি ইন্ডিয়া গেট থেকে সরানোর সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়ে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বলা হয়, ইন্ডিয়া গেটের পাশাপাশি জাতীয় যুদ্ধ স্মারকেও অগ্নিশিখা প্রজ্বলিত। দিন দিন এই দুই অগ্নিশিখা প্রজ্জ্বলিত রাখার খরচ বেড়েই চলেছে। তাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ইন্ডিয়া গেটের ‘অমর জওয়ান জ্যোতি’র অগ্নিশিখাকে জাতীয় যুদ্ধ স্মারকের অগ্নিশিখার সঙ্গে মিলিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় আত্মত্যাগ করা ভারতীয় সেনাদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ইন্ডিয়া গেটে প্রতিষ্ঠা করেছিলেন অমর জওয়ান জ্যোতি স্মৃতিসৌধের। ১৯৪৭-৪৮ সালে পাকিস্তানের বিরুদ্ধে কাশ্মীরে যুদ্ধ, ১৯৬২ সালে ভারত-চিন যুদ্ধ, ১৯৬৫ সালে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ, ১৯৯৯ সালের কার্গিল যুদ্ধ, গালওয়ান সংঘর্ষ – এই সমস্ত ঐতিহাসিক যুদ্ধে আত্মবলিদান করা জওয়ানদের নাম লিপিবদ্ধ করা আছে এই অমর জওয়ান জ্যোতি স্মৃতিসৌধে।

আরও পড়ুন

সমাজসেবার পাশাপাশি মাঠে চাষের জমিতেও কাজ করেন এই বিধায়ক

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles