Friday, February 23, 2024

Booster Dose: করোনা মুক্তির তিন মাস পর নেওয়া যাবে বুস্টার ডোজ, জারি নয়া নির্দেশিকা

ফের বুস্টার ডোজ (Booster Dose) নিয়ে নয়া নির্দেশিকা জারি হল শনিবার। নির্দেশিকায় বলা হয়েছে, কোনো ব্যক্তি করোনা আক্রান্ত হলে তার তিন মাস পরে নিতে পারবে বুস্টার বা প্রিকশন ডোজ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে চিঠি পাঠিয়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিব ও স্বাস্থ্যসচিবদের একথা জানানো হয়েছে।

করোনা সংক্রমণ ঠেকানোর জন্য কোভিড বিধির সঙ্গে দরকার টিকাকরণও। এখনও অবধি দেশজুড়ে ১৬১ কোটির বেশি মানুষের টিকা নেওয়া হয়ে গিয়েছে। এখন কমবয়সীদের ভ্যাকসিন দেওয়ার কাজ চলছে। পাশাপাশি চলছে বয়স্কদের বুস্টার ডোজ দেওয়ার কাজ। তবে কেবল বুস্টার ডোজই নয় করোনা আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার তিন মাস পরেই নিতে হবে ভ্যাকসিনের যেকোনও ডোজ। সে প্রথম হোক বা দ্বিতীয় ডোজ অথবা দুটি ডোজ নেওয়া থাকলে বুস্টার ডোজ নিতে হবে। শনিবার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিব ও স্বাস্থ্যসচিবদের চিঠি পাঠিয়ে এমন কথাই জানানো হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে।

ভারতে ১০ জানুয়ারি থেকে দেওয়া শুরু হয়েছে বুস্টার ডোজ। স্বাস্থ্যসেবা কর্মী ও ফ্রন্টলাইন কর্মীদের সঙ্গে বুস্টার ডোজ দেওয়া হচ্ছে ৬০ বছর বা তার বেশি বয়সের ব্যক্তিদেরও। তবে যারা করোনা আক্রান্ত হয়েছে তাদের সতর্কতার সঙ্গে এই ডোজ নেওয়ার কথা বলা হয়েছে।

আরও পড়ুন

ওমিক্রন সংক্রমণ রুখতে পারে বুস্টার ডোজ, দাবি গবেষণায়

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles