Friday, February 23, 2024

Farm Laws Repeal: দীর্ঘ ১ বছরের আন্দোলনের পর তিন কৃষি আইন বাতিলের ঘোষণা প্রধানমন্ত্রীর

শেষপর্যন্ত তিনটি কৃষি আইন বাতিল (Farm Laws Repeal) করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। শুক্রবার গুরু নানকের জন্মদিনে জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় এই ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভাষণে প্রধানমন্ত্রী বলেন, ” আমাদের তপস্যায় হয়তও কিছু ভুল ছিল। যে কারণে কৃষকদেরকে আমরা এই আইন সম্পর্কে বোঝাতে পারিনি। তবে আজ আর সময় নেই কাউকে দোষারোপ করার। আজ দেশকে আমি বলতে চাই, তিনটি কৃষি আইন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি আমরা।” এই ঘোষণা করার পর প্রধানমন্ত্রী কৃষকদের আবেদন করেন, তাঁরা যেন এবার ক্ষেতে ফিরে আসে।

প্রসঙ্গত, ২০২০ সালের সেপ্টেম্বর মাসে এই বিতর্কিত কৃষি আইন সংসদের উভয় কক্ষ থেকে পাস করিয়ে নিয়েছিল কেন্দ্রীয় সরকার। তারপরই কৃষকরা রাস্তায় নামেন। হরিয়ানা, পাঞ্জাবের কৃষকদের মিছিল রাজধানীর দরজায় এসে হাজির হয়। কংগ্রেস সহ বিরোধীরাও এই তিনটি কৃষি আইন বাতিল করার দাবিতে সরব হয়েছিল।

২০২২ সালের শুরুতেই রয়েছে পাঞ্জাব, উত্তরপ্রদেশ, গোয়ার বিধানসভা নির্বাচন। তার আগে, এই বছরের শেষে এসে কৃষি আইন বাতিল করার ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। এবার জেনে নেওয়া যাক, এই ‘বিতর্কিত’ তিনটি কৃষি আইন কী কী এবং এই তিনটি কৃষি আইন নিয়ে কেনই বা এত বিতর্ক?

ফারমার্স (এমপাওয়ারমেন্ট অ্যান্ড প্রটেকশন) এগ্রিমেন্ট অব প্রাইস অ্যাসিওরান্স অ্যান্ড ফার্ম সার্ভিসেস অ্যাক্ট, ২০২০ (Farmers (Empowerment & Protection) Agreement of Price Assurance & Farm Services Bill), ফারমার্স প্রোডিউস ট্রেড অ্যান্ড কমার্স (প্রোমোশন অ্যান্ড ফেসিলিটেশন) অ্যাক্ট, ২০২০ (The Farmers’ Produce Trade and Commerce (Promotion and Facilitation) Bill, 2020), এসেনশিয়াল কমোডিটিজ (সংশোধিত) বা অত্যাবশ্যক পণ্য আইন (The Essential Commodities (Amendment) Bill, 2020)।

সরকারের দাবি ছিল, এই কৃষি আইনের মাধ্যমে বন্ধ হবে বড় ব্যবসায়ীদের মনোপলি। মান্ডির বাইরেও কৃষকরা নিজেদের ইচ্ছা অনুযায়ী অর্থাৎ যেখানে এবং যাঁকে খুশি শস্য বিক্রি করতে পারবেন। বাজারের সর্বোচ্চ মূল্য পাবেন কৃষকরা। এই আইনের মাধ্যমে জোর দেওয়া হবে আন্তঃরাজ্য বাণিজ্যের উপরেও। কৃষকদেরকে কৃষি-বাণিজ্য সংস্থার পাশাপাশি খুচরো পরিষেবার সঙ্গে যুক্ত করাই ছিল এই বিলের উদ্দেশ্য।

তবে কৃষকদের অভিযোগ, এই আইনগুলো লাগু হলে ধীরে ধীরে সরকার ন্যূনতম সহায়তা মূল্যে (MSP) বাজার থেকে ফসল কেনা বন্ধ করে দেবে। বাজার থেকে সরে যাবে সরকারি নিয়ন্ত্রণ। পুঁজিপতিদের মুখের দিকে চেয়ে বসে থাকতে হবে কৃষকদেরকে। বড় খুচরো ব্যবসায়ীরা আধিপত্য বিস্তার করবে কৃষকদের উপরে। এছাড়াও কৃষকদের সবচেয়ে বড় ভয় হল এই আইনগুলো লাগু হলে কৃষি পণ্যের মূল্য নির্ধারণ করা শুরু করবে সংস্থাগুলি।

আরও পড়ুন

Indian Air Force: স্বদেশি অ‌্যাটাক হেলিকপ্টারে আরও শক্তিশালী ভারতীয় বায়ুসেনা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles