Monday, June 17, 2024
More

    AMCA-এর মাধ্যমে বিশ্বের চতুর্থ দেশ হিসেবে ভারত উন্নত প্রযুক্তি হাসিল করতে চলেছে

    দীপংকর সাহা: পঞ্চম প্রজন্মের স্টেল্থ যুদ্ধবিমান তৈরির পথে অনেকটা এগিয়েছে ভারত। এই স্টেলথ যুদ্ধবিমান তৈরির মাধ‌্যমে ভারত প্রবেশ করবে বিশ্বের এলিট ক্লাবে। বিশ্বের চতুর্থ দেশ হিসেবে ভারত এই উন্নত প্রযুক্তি হাসিল করতে চলেছে। আমেরিকা (F-35, F-22 Raptor), রাশিয়া (Su- 57) ও চীনের (J-20) পর ভারত ( AMCA) হতে চলেছে চতুর্থ দেশ। অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফ্ট (Advanced Medium Combat Aircraft) (AMCA) উন্নত স্টেল্থ গুণাবলী এবং ‘সুপারক্রুজ’ বৈশিষ্ট্যযুক্ত হবে।

    অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফ্ট (এএমসিএ) প্রোটোটাইপ বিকাশের বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রক এবং অর্থ মন্ত্রকের মধ্যে আলোচনা শেষ হয়েছে ৷ সিসিএস, ভারতের জাতীয় নিরাপত্তার সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা, আগামী বছরের শুরুর দিকে অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফ্ট (এএমসিএ) প্রোটোটাইপ নির্মানের অনুমোদন দেবে বলে আশা করা হচ্ছে। এই ২৫ টন ওজনের অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফ্ট (এএমসিএ) প্রোটোটাইপ তৈরির খরচ প্রায় ১৫০০০ কোটি টাকা হবে বলে আশা করা হচ্ছে।

    AMCA প্রকল্পটি ভারতীয় বিমান বাহিনীর জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারন বর্তমানে ভারতের ফাইটার স্কোয়াড্রন আছে ৩০-৩২ । দুই ফ্রণ্টে ( চীন ও পাকিস্থান) যুদ্ধের জন‌্য ভারত অন্তত পক্ষে ৪২ স্কোয়াড্রন ফাইটার জেট থাকা প্রযোজন। ৩৬ টি ৪.৫ প্রজন্মের ফরাসি রাফাল ফাইটার ভারতীয় বিমান বাহিনীতে যুক্ত হলেও ভারতীয় বিমাম পক্ষে তা যথেষ্ট নয়। এমন অবস্থায় AMCA প্রজেক্টটি খুবই গুরুত্বপূর্ণ হয়ে পড়ে।

    AMCA প্রোগ্রামে একটি বড় বাধা হল ইঞ্জিন। ডিসেম্বর ২০১৮-এ অনুমোদিত AMCA এর নকশাটি ভারতীয় বিমান বাহিনীর প্রাথমিক গুণগত প্রয়োজনীয়তা পূরণ করে। তবে শক্তিশালী ইঞ্জিনের অভাব একটি বড় সমস্যা।

    ফলস্বরূপ, প্রথম দুই স্কোয়াড্রন AMCA মার্ক-1, ৯৮ কিলোনিউটন থ্রাস্ট -এর জেনারেল ইলেকট্রিক-৪১৪ আফটারবার্নিং টার্বোফ্যান ইঞ্জিন ব‌্যবহার করা হবে। মার্ক-2-এর পরবর্তী পাঁচ স্কোয়াড্রন আরও শক্তিশালী ১১০ কিলোনিউটনের স্বদেশী কাবেরি ইঞ্জিন ব‌্যবহার করা হবে।

    বিদেশী সহযোগীতায় এই নতুন ইঞ্জিন তৈরি করা হবে। যেমনটি TOI দ্বারা রিপোর্ট করা হয়েছে। AMCA-তে উন্নত স্টেলথ বৈশিষ্ট্য থাকবে “সার্পেন্টাইন এয়ার-ইনটেক” এবং স্মার্ট অস্ত্রের জন্য একটি অভ্যন্তরীণ বে থাকবে।

    আফটারবার্নার ব্যবহার না করেই সুপারসনিক ক্রুজের গতি অর্জনে সমর্থ হবে AMCA। ফাইটারটিতে AESA (অ্যাক্টিভ ইলেকট্রনিকভাবে স্ক্যান করা অ্যারে) রাডারের সঙ্গে ডাটা ফিউশন এবং মাল্টি-সেন্সর ইন্টিগ্রেশনের পাশাপাশি সুপারক্রুজ ক্ষমতাও থাকবে।

    আরও পড়ুন

    Indian Air Force: স্বদেশি অ‌্যাটাক হেলিকপ্টারে আরও শক্তিশালী ভারতীয় বায়ুসেনা

    Related Articles

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    Stay Connected

    3,541FansLike
    3,210FollowersFollow
    2,141FollowersFollow
    2,034SubscribersSubscribe
    - Advertisement -

    Latest Articles