Monday, April 22, 2024

Oscars 2022-এর দৌড়ে এবার দুটি হিন্দি ছবি, ‘শেরনি’ ও ‘সর্দার উধম’

এবার অস্কার ২০২২ (Oscars 2022)-এর নির্বাচিত হয়েছে দুটি হিন্দি ছবি। বিদ্যা বালান (Vidya Balan) অভিনীত ছবি ‘শেরনি’ (Sherni) এবং সুজিত সরকার (Shoojit Sircar)-এর পরিচালনায় ভিকি কৌশল (Vicky Kaushal) অভিনীত ছবি ‘সর্দার উধম’ (Sardar Udham)।

সোমবার থেকে কলকাতার বিজলী সিনেমা হলে (Bijoli Cinema Hall) অস্কার ২০২২ (Oscars 2022)-তে পাঠানোর জন্য ভারতীয় সিনেমার বাছাই শুরু হয়। ১৪টি সিনেমার মধ্যে থেকে একটি সেরা ভারতীয় ছবির বাছাই করার কাজ শুরু করেন ১৫ জন বিচারক। সেই চূড়ান্ত বাছাই তালিকায় ‘শেরনি’ (Sherni) এবং ‘সর্দার উধম’ (Sardar Udham) -এই দুটি ছবি রয়েছে বলে জানা গেছে। এই দুটি ছবিই মুক্তি পেয়েছে অ্যামাজন প্রাইম ভিডিওতে (Amazon Prime Video)।

‘শেরনি’ (Sherni) ছবিতে বিদ্যা বালান (Vidya Balan) অভিনয় করেছেন একজন ফরেস্ট অফিসারের ভূমিকায়। যিনি বন্যপ্রাণী বাঁচানোর জন্য মানুষদের সচেতন করার কাজ করেন। ‘শেরনি’ (Sherni) ছবিটির পরিচালনা করেছেন অমিত মাসুরকর (Amit Masurkar)।

দ্বিতীয় ছবি ‘সর্দার উধম’ (Sardar Udham)-এ তুলে ধরা হয়েছে বিপ্লবী সর্দার উধম সিংয়ের (Sardar Udham Singh) জীবন সংগ্রামের কাহিনি। যিনি ১৯১৯ সালের জালিয়ানওয়ালা বাগ হত্যাকাণ্ডের (Jallianwala Bagh Massacre) প্রতিশোধ নেওয়ার জন্য ঝাঁপিয়ে পড়েছিলেন স্বাধীনতার লড়াইয়ে। ছবিটিতে উধম সিংয়ের (Sardar Udham Singh) চরিত্রে ভিকি কৌশল (Vicky Kaushal) অভিনয় করেছেন। সর্দার উধম’ (Sardar Udham) ছবিটির পরিচালনা করেছেন সুজিত সরকার (Shoojit Sircar)।

২০২২ সালের মার্চ মাসে আমেরিকায় অনুষ্ঠিত হবে ৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের অনুষ্ঠান ( 94th Academy Awards ceremony)। অস্কার ২০২২ (Oscars 2022)-এর মঞ্চে সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম (Best International Feature Film) ক্যাটাগরির জন্য বাছাই করে পাঠাতে হয় একটি ভারতীয় ছবিকে। গত সোমবার থেকে কলকাতায় সেই নির্বাচন প্রক্রিয়াই শুরু হয়েছিল। ‘শেরনি’ (Sherni) এবং ‘সর্দার উধম’ (Sardar Udham) ছাড়াও তামিল ছবি ম্যান্ডেলা (Mandela), গুজরাতি ছবি Chello Show ও Nayattu ইত্যাদি তালিকায় রয়েছে বলে জানা গেছে।

আরও পড়ুন

Ritwick Chakraborty: গোয়েন্দা ‘গোরা’র হাত ধরে ওয়েব সিরিজের দুনিয়ায় পা রাখতে চলেছেন ঋত্বিক চক্রবর্তী

Danny Detective INC : দীপাবলিতে মুক্তি পাচ্ছে অঞ্জন দত্তের তৈরি নতুন গোয়েন্দা গল্প

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles