Tuesday, April 16, 2024

Aadhaar Card: খুব সহজে কিছু নিয়ম মেনে বদলাতে পারেন আপনার আধার কার্ডের ছবি, জেনে নিন নিয়মগুলি

নিজস্ব প্রতিবেদন: আমাদের রোজকার জীবনে খুবই গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছে আধার কার্ড (Aadhaar Card)। আধার কার্ডের মধ্যে থাকে ১২ ডিজিটের নম্বর, যা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) দিয়ে থাকে। এই আধার নম্বরের (Aadhaar Number) পাশাপাশি আধার কার্ডে আমাদের নাম, জন্মবৃত্তান্ত, ছবি এবং বায়োমেট্রিক ডেটা থাকে।

ভারতীয়দের (Indian) জন্য আধার কার্ড রাখা এখন বাধ্যতামূলক হয়ে গিয়েছে। অনেকেই জানেন আধার কার্ডের (Aadhaar Card) তথ্য পরিবর্তন কীভাবে করতে হয়। তবে দেখা গেছে আধার কার্ডের (Aadhaar Card) ছবি পরিবর্তন কীভাবে করতে হয় তা প্রায় কেউই জানেন না। তাই আজ জানব কোন কোন পদ্ধতির মাধ্যমে আধার কার্ডের (Aadhaar Card) ছবি পরিবর্তন করা যাবে।

প্রথমে লগ ইন করতে হবে আধার ওয়েবসাইটে (uidai.gov.in)। এরপর আধার কার্ডের (Aadhaar Card) ফর্মটি ফিল আপ করে আধার নম্বর দিতে হবে। ফিল আপ করা হয়ে গেলে যেকোনো আধার সেন্টারে গিয়ে জমা করতে হবে ওই ফর্মটি। জমা করার সময় অবশ্যই নিজের সঙ্গে রাখতে হবে পরিচয় পত্র অর্থাৎ ভোটার কার্ড বা প্যান কার্ড বা পাসপোর্ট বা রেশন কার্ড বা ড্রাইভিং লাইসেন্স। আধার কার্ডটিও (Aadhaar Card) সঙ্গে রাখতে হবে। আধার সেন্টারে উপস্থিত ব্যক্তি আপনার বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করবে এবং ছবি তুলবে। এরপর আপনাকে দেওয়া হবে একটি Acknowledgment Slip, যাতে থাকবে URN। এই URN দিয়েই দেখা যাবে আধার স্টেটাস (Aadhaar Status) এবং সমস্ত তথ্য পৌঁছে যাবে বেঙ্গালুরুতে অবস্থিত প্রধান আধার সেন্টারে। ২ সপ্তাহের মধ্যে আপনার বাড়িতে নতুন ছবি দিয়ে আপডেট করা আধার কার্ড (Aadhaar Card) পৌঁছে যাবে।

আরও পড়ুন

UPI Payment: ইন্টারনেট ছাড়াই করা যাবে টাকার লেনদেন, জেনে নিন কীভাবে

 

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles