Tuesday, April 16, 2024

Kanwar Yatra 2021 Cancelled: এবছরও কানওয়ার যাত্রা বাতিল উওরাখন্ডে, কোভিড বিধি মেনে যাত্রার অনুমতি যোগী সরকারের

Kanwar Yatra 2021 Cancelled: উত্তরাখণ্ডে কানওয়ার যাত্রা শুরু হবে কিনা তা নিয়ে সংশয়ে ছিল সাধারণ মানুষ।‌ এবার সব সংশয়ের অবসান করল উত্তরাখণ্ড সরকার। উত্তরাখণ্ডের নতুন দায়িত্বপ্রাপ্ত মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী এই বছরও কানওয়ার যাত্রা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছেন। করোনা ভাইরাস সংক্রমণের জেরে এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি বলে জানা গেছে।

উত্তরাখণ্ড সরকার উত্তরপ্রদেশ ও হরিয়ানা সরকারের চাপে ছিল। উভয় রাজ্যই কানওয়ার যাত্রা করার প্রস্তুতি নিচ্ছে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তাঁর সরকারি কর্মকর্তাদের ২৫ জুলাই থেকে কানওয়ার যাত্রা পরিচালনা করার জন্য প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন। যোগী আদিত্যনাথ বলেছিলেন, কোভিড বিধি মেনে ঐতিহ্যবাহী কানওয়ার যাত্রা করা যেতে পারে।

তবে লক্ষণীয় বিষয় হল, ইতিমধ্যে মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী কানওয়ার যাত্রা বাতিল করার ইঙ্গিত দিয়েছিলেন। তিনি বলেছিলেন, কানওয়ার যাত্রা অবশ্যই বিশ্বাসের বিষয়, তা বলে মানুষের জীবনের ঝুঁকি নিয়ে কিছু করা উচিত নয়। এমনকি কানওয়ার যাত্রা চলাকালীন করোনার কারণে লোকেরা প্রাণ হারালে তাতে ঈশ্বরেরও ভালো লাগবে না। পুষ্কর সিং ধামী বলেছিলেন, উত্তরপ্রদেশ, হরিয়ানা সহ অন্যান্য প্রতিবেশী রাজ্যগুলির সঙ্গে পরামর্শের পর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

মঙ্গলবার সচিবালয়ে অয়োজিত কানওয়ার যাত্রা সংক্রান্ত বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এই বছরও কানওয়ার যাত্রা স্থগিত রাখা হবে । এদিনের বৈঠকে, উচ্চপদস্থ আধিকারিকরা স্পষ্ট জানিয়েছিলেন, কোভিড-১৯ মহামারীর পরিপ্রেক্ষিতে কানওয়ার যাত্রা পরিচালনা করা উচিত হবে না। যাত্রা চলাকালীন লক্ষ লক্ষ ভক্ত উত্তরাখণ্ডে আসবেন এবং তাঁদের সকলের কোভিড পরীক্ষা করা সম্ভব হবে না।

Kanwar Yatra 2021 Cancelled:
Kanwar Yatra 2021 Cancelled

যদিও উত্তরাখণ্ড সরকার কানওয়ার যাত্রা স্থগিত করলেও এখনও অবধি উত্তরপ্রদেশ সরকার কানওয়ার যাত্রা স্থগিত করেনি।

এমন পরিস্থিতিতে এই বছরও কানওয়ারিরা হতাশ হয়েছেন। পাশাপাশি হতাশ হয়েছেন হরিদ্বারের ব্যবসায়ীরা। তাঁরা দীর্ঘদিন ধরে কানওয়ার যাত্রা করার দাবি জানিয়েছিলেন, কারণ গত বছরও কানওয়ার যাত্রা না হওয়ায় এবং বিশ্বব্যাপী মহামারীর কারণে কারফিউ জারি হওয়ায় অনেক ক্ষতির সম্মুখীন হতে হয়েছিল তাঁদের। একপ্রকার প্রায় বন্ধ হতে বসেছে সমস্ত ব্যবসা, যাদের জীবিকা নির্বাহ কেবল ধর্মীয় অনুষ্ঠান ও ভ্রমণের উপর নির্ভর করে হয়। সেই কারণে এবছর কানওয়ার যাত্রা করার জন্য রাজ্য সরকারের কাছে দাবি করেছিলেন তাঁরা।

কোভিড -১৯ এর তৃতীয় ঢেউয়ের সম্ভাবনার পরিপ্রেক্ষিতে এই বছর কানওয়ার যাত্রা বাতিল করার জন্য ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের (Indian Medical Association) (IMA) উত্তরাখণ্ড ইউনিট একটি চিঠি লিখে জানিয়েছিল মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামীকে। এই চিঠিতে বিশেষজ্ঞরা করোনা মহামারীর তৃতীয় ঢেউয়ের সম্পর্কে সতর্কও করেছিলেন। আইএমএ-র রাজ্য সচিব অমিত খান্না মুখ্যমন্ত্রী ধামীকে কানওয়ার যাত্রার অনুমোদন না দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন।

উল্লেখ্য, কানওয়ার যাত্রা শ্রাবণ মাসের শুরু থেকে (প্রায় ২ জুলাই) আগস্টের প্রথম সপ্তাহ পর্যন্ত চলে।

Kanwar Yatra 2021 Cancelled
Kanwar Yatra 2021 Cancelled

যেখানে উত্তরপ্রদেশ, হরিয়ানা, পাঞ্জাব, দিল্লি এবং হিমাচল প্রদেশের কোটি কোটি কানওয়ারিয়া গঙ্গার পবিত্র জল সংগ্রহ করতে হরিদ্বারে আসেন। গত বছরও এই যাত্রা করোনা ভাইরাসের প্রথম ঢেউয়ের কারণে বাতিল করা হয়েছিল।

আরও পড়ুন

নতুন আতঙ্ক জিকা ভাইরাস, জিকা ভাইরাস নিয়ে সতর্কতা জারি এরাজ্যেও

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles