Friday, February 23, 2024

Sputnik V : এবার স্পুটনিক-ভি উৎপাদন করবে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া

করোনা ভ্যাকসিনেশনে আরও গতি আনতে এক বড় পদক্ষেপের কথা ঘোষণা করা হল মঙ্গলবার। এবার সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া উৎপাদন করবে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি (Sputnik V)। জানা গেছে, সেরাম ইনস্টিটিউট (Serum Institute of India) সেপ্টেম্বর থেকে রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিনের উৎপাদন শুরু করবে।

করোনা ভাইরাস সংক্রমণের প্রকোপ রোধ করার জন্য ভারতে একটি দেশব্যাপী ভ্যাকসিন কর্মসূচী পরিচালিত হচ্ছে। এর আওতায় এখনও পর্যন্ত ৩৮ কোটিরও বেশি মানুষকে ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে। ভারতের তৈরি কোভাক্সিন এবং কোভিশিল্ড ইতিমধ্যে করোনা ভ্যাকসিনেশন ক্যাম্পেনের অধীনে ব্যবহার করা হচ্ছে। রাশিয়ান ভ্যাকসিন ব্যবহার করার অনুমোদন পাওয়ার পর, এবার ভারত এটির উৎপাদন করার অনুমোদনও পেয়েছে। পুনের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (SII) সেপ্টেম্বর থেকে অ্যান্টি-করোনাভাইরাস ভ্যাকসিন স্পুটনিক ভি-এর উৎপাদন শুরু করবে।

রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (Russian Direct Investment Fund) (RDIF) সিইও কিরিল দিমিত্রিভ (Kirill Dmitriev) জানান, আরও অন্য নির্মাতারা ভারতে এই ভ্যাকসিন তৈরি করতে প্রস্তুত। তবে একটি রিপোর্ট অনুযায়ী, রাশিয়ার স্পুটনিক ভি বার্ষিক ৩০০ মিলিয়ন ডোজ উৎপাদনের জন্য বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সঙ্গে একটি চুক্তি করেছে।

অন্যদিকে, রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড-এর তরফ থেকে জানানো হয়েছে, ভ্যাকসিন নির্মাতারা ২০২১ সালের সেপ্টেম্বরে প্রথম ব্যাচের সঙ্গে ভারতে প্রতি বছর ভ্যাকসিনের ৩০০ মিলিয়নের বেশি ডোজ উৎপাদন করার লক্ষ্যমাত্রা স্থির করেছে। বর্তমানে, ভারতের সেরাম ইনস্টিটিউট রাশিয়ার গামাল্যা কেন্দ্র থেকে সেল এবং ভেক্টরের নমুনা পেয়ে গেছে।

এখন পর্যন্ত সারা দেশে প্রায় ৩৯ কোটি মানুষকে করোনা ভ্যাকসিন দেওয়া হয়েছে। তারমধ্যে প্রায় ৩১ কোটি মানুষকে করোনার ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া হয়েছে এবং ৮ কোটি মানুষকে করোনার ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে।

আরও পড়ুন

Covid-19 Vaccine: ভ্যাকসিন কি শিশুদের জন্য নিরাপদ? কি বলছেন বিশেষজ্ঞরা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles