Friday, February 23, 2024

Afghanistan Crisis: আফগানিস্তান সংকট নিয়ে সর্বদলীয় বৈঠক ডাকলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

আফগানিস্তান সংকট (Afghanistan Crisis) নিয়ে সর্বদলীয় বৈঠক ডাকার সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর টুইট করে এই তথ্য জানান। এই সর্বদলীয় বৈঠক অনুষ্ঠিত হবে ২৬ আগস্ট সকাল ১১ টায়। এই বৈঠকে বিদেশ মন্ত্রক বিরোধীদের সব প্রশ্নের উত্তর দেবে বলে জানা গেছে।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S. Jaishankar) টুইট করে জানান, “আফগানিস্তানের উন্নয়নের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিদেশ মন্ত্রককে নির্দেশ দিয়েছেন সংসদের উভয় কক্ষের সকল রাজনৈতিক দলের নেতাদের এই বিষয়ে অবহিত করার জন্য। এই বিষয়ে আরও বিস্তারিত জানাবেন সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী (Pralhad Joshi)।”

প্রকৃতপক্ষে, বিরোধীরা প্রতিনিয়ত প্রশ্ন তুলছিল যে ভারত সরকার আফগানিস্তানে প্রচুর বিনিয়োগ করেছে। এমন পরিস্থিতিতে যখন তালিবান আফগানিস্তান দখল করছে, তখন ভারত সরকারের কৌশল কী হবে। এই সব প্রশ্নের উত্তর দিতে এই সর্বদলীয় বৈঠক ডাকা হয়েছে বলে জানা গিয়েছে।

আফগানিস্তান থেকে সরিয়ে নিয়ে আসা ভারতীয় নাগরিক এবং আফগান মিত্রদের কাতারের রাজধানী থেকে চারটি ভিন্ন বিমানে করে ভারতে নিয়ে আসা হয়েছে। এই নাগরিকদের আমেরিকা ও উত্তর আটলান্টিক চুক্তি সংস্থার (ন্যাটো) বিমানের মাধ্যমে গত কয়েক দিনে কাবুল থেকে দোহা নিয়ে যাওয়া হয়েছিল। আমেরিকা, কাতার, তাজিকিস্তান এবং অন্যান্য অনেক মিত্র দেশের সঙ্গে মিলে ভারত আফগানিস্তানে আটকে পড়া মানুষদের বের করে নিয়ে আসার চেষ্টা করে চলেছে। ভারত এখনও পর্যন্ত চারটি ফ্লাইটের মাধ্যমে আফগানিস্তান থেকে বের করে নিয়ে এসেছে দুজন আফগান সাংসদ সহ বহু ভারতীয় নাগরিক ও আফগান মিত্রদের।

রবিবারই ভারতের সি-১৭ বিমানে আফগানিস্তান থেকে ভারতে আনা হয়েছে প্রায় ১৬৮ জনকে। এর মধ্যে ১০৭ জন ভারতীয় ছিলেন বলে জানা গেছে। ভারত সরকার আশ্বাস দিয়েছে, শুধু হিন্দু ও শিখদেরই নয়, সাহায্য করা হবে অন্যান্য আফগান নাগরিকদেরও।

আরও পড়ুন

New Traffic Rules: ১৫ দিনে ট্রাফিক নিয়ম লঙ্ঘনকারীর কাছে পৌঁছে যাবে চালানের নোটিশ

আফগানিস্তানে তালিবান ত্রাস, সন্তানের সুরক্ষায় আফগান মায়েদের ভরসা আমেরিকান সেনা

আফগানিস্তানে ক্ষমতা দখল তালেবানের, কী কী প্রভাব পড়বে ভারতের উপর?

 

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles