Monday, April 22, 2024

New Traffic Rules: ১৫ দিনে ট্রাফিক নিয়ম লঙ্ঘনকারীর কাছে পৌঁছে যাবে চালানের নোটিশ

কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয় (Ministry of Road Transport and Highways) নতুন ট্রাফিক নিয়ম (New Traffic Rules) সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে। এই নিয়ম অনুযায়ী, যারা ট্রাফিক নিয়ম ভঙ্গ করবে চালান কাটার ১৫ দিন পরেই তাদের কাছে নোটিশ পৌঁছে যাবে। সংশোধিত জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সাক্ষ্য -প্রমাণ রেকর্ডে রাখতে হবে। একই সঙ্গে নতুন নিয়ম অনুযায়ী, পুলিশদেরকে ট্রাফিক নিয়ম ভঙ্গকারীর ভিডিয়ো তৈরি করতে হবে, শুধু ছবি তুললে কাজ হবে না।

সংশোধিত নিয়মের পূর্বে, যারা ট্রাফিক নিয়ম লঙ্ঘন করত তাদের কাছে চালানের নোটিশ পৌঁছাতে অনেক সময় লেগে যেত, সেই কারণে চালান জমা হতেও দেরি হয়ে যেত, যার ফলে সরকার রাজস্ব পেত না। ট্রাফিক পুলিশের তরফ থেকে জানানো হয়েছে, অনেক রাস্তার মোড়ে সিসিটিভি ক্যামেরা এবং সাইন বোর্ড লাগানো হয়েছে, তবে নিয়ম সংশোধনের পর আরও অনেক রাস্তার মোড়ে সিসিটিভি ক্যামেরা লাগানো হবে।

কেন্দ্রীয় সরকারের নতুন নিয়ম অনুযায়ী, ট্রাফিক পুলিশ কর্মীরা নিয়ম লঙ্ঘনকারী চালকদের শুধু ছবি তোলার মাধ্যমে চালান কাটতে পারবে না, বরং এর জন্য তাদের লঙ্ঘনকারী চালকদের ভিডিয়োও করতে হবে। বিজ্ঞপ্তি অনুযায়ী, চালান জারির জন্য ইলেকট্রনিক এনফোর্সমেন্ট ডিভাইস ব্যবহার করা হবে।

ইলেকট্রনিক এনফোর্সমেন্ট ডিভাইস গুলির মধ্যে রয়েছে স্পিড ক্যামেরা, সিসিটিভি ক্যামেরা, ড্যাশবোর্ড ক্যামেরা, স্পীড গান, বডি ওয়ারেবেল ক্যামেরা, স্বয়ংক্রিয় নম্বর প্লেট রিকগনিশন, ওজন মেশিন সহ অন্যান্য অনেক প্রযুক্তি। ট্রাফিক পুলিশ কর্মীদের মতে, নতুন প্রযুক্তি ব্যবহারে একটি সুবিধা হবে যে পুলিশ কর্মীদের সঙ্গে দুর্ব্যবহারকারী চালকদেরও রেকর্ড করা যাবে।

আরও পড়ুন

Ola Electric Scooter: এবার রঙ দিয়ে মন জয় ওলা ইলেকট্রিক স্কুটারের, কীভাবে বুক করবেন জেনে নিন

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles