Monday, April 22, 2024

Solar Eclipse 2022: বছরের প্রথম সূর্যগ্রহণ, কী প্রভাব পড়বে?

ডিজিটাল ডেস্ক, বং লাইফ অ্যান্ড মোর: ২০২২ সালের এপ্রিল মাসে হবে বছরের প্রথম সূর্যগ্রহণ (Solar Eclipse 2022)। এই বছরে মোট ৪টি গ্রহন হবে, ২টি সূর্যগ্রহণ এবং ২টি চন্দ্রগ্রহণ। এই বছরের প্রথম সূর্যগ্রহণ হবে ৩০ এপ্রিল। এদিন মধ্যরাত ১২.১৫ মিনিটে গ্রহণ শুরু হবে এবং ভোর ৪.০৮ মিনিট পর্যন্ত চলবে। এই সূর্যগ্রহণ দেখা যাবে দক্ষিণ আমেরিকার (South America) দক্ষিণ-পশ্চিমাঞ্চল, আটলান্টিক (Atlantic), অ্যান্টার্কটিকা (Antarctica) এবং প্রশান্ত মহাসাগরে (Pacific Ocean)। এই সূর্যগ্রহণ ভারত থেকে দেখা যাবে না। বছরের এই প্রথম সূর্যগ্রহণটি হবে আংশিক সূর্যগ্রহণ। তাই এই গ্রহণের সূতক পিরিয়ড বৈধ হবে না। এর সঙ্গে ধর্মের দিক থেকে এই গ্রহণের বিশেষ গুরুত্বও থাকবে না। তবে জ্যোতির্বিদ্যার দিক থেকে এই গ্রহন খুবই গুরুত্বপূর্ণ বলে জানা গিয়েছে।

ধর্ম ও জ্যোতিষশাস্ত্রে সাধারণত কোনও গ্রহনকেই শুভ বলে মনে করা হয় না। যার ফলে সূর্য ও চন্দ্রগ্রহণ চলাকালীন কোনও শুভ কাজ করা হয় না। এছাড়া জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, সূর্য ও চন্দ্রগ্রহণ দৃশ্যমান হোক বা না হোক, প্রতিটি গ্রহণের প্রভাব ১২টি রাশির উপরেই পড়ে। বছরের প্রথম সূর্যগ্রহণের প্রভাবও সব রাশির উপর পড়বে। তবে এই প্রভাব কিছু রাশির জন্য হবে শুভ এবং কিছু রাশির জন্য হবে অশুভ। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, বছরের প্রথম সূর্যগ্রহণ শুভ হবে বৃষ (Taurus), কর্কট (Cancer) এবং ধনু (Sagittarius) রাশির জন্য।

২০২২ সালের দ্বিতীয় সূর্যগ্রহণ হবে ২৫ অক্টোবর। এদিন সন্ধ্যে ১৬.২৯ মিনিটে গ্রহণ শুরু হবে এবং ১৭.৪২ মিনিট পর্যন্ত চলবে। ইউরোপ (Europe), দক্ষিণ-পশ্চিম এশিয়া (Asia), উত্তর-পূর্ব আফ্রিকা (Africa) এবং আটলান্টিক সমুদ্র থেকে দেখা যাবে এই বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ। ২০২২ সালের প্রথম চন্দ্রগ্রহণ হবে ১৬ মে। এদিন সকাল ০৮.৫৯ মিনিটে গ্রহণ শুরু হবে এবং ১০.২৩ মিনিট পর্যন্ত থাকবে। দক্ষিণ-পশ্চিম ইউরোপ, দক্ষিণ-পশ্চিম এশিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকার (North America) বেশিরভাগ অংশ, দক্ষিণ আমেরিকা (South America), প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগর (Indian Ocean), অ্যান্টার্কটিকা এবং অ্যাটলান্টিক সমুদ্র থেকে দেখা যাবে বছরের প্রথম চন্দ্রগ্রহণ। ২০২২ সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ হবে ৮ নভেম্বর। উত্তর-পূর্ব ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া (Australia), উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকায় দেখা যাবে বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ। এছাড়া এই গ্রহণ দেখা যাবে প্রশান্ত, অ্যাটলান্টিক, আর্কটিক (Arctic) অ্যান্টার্কটিক এবং ভারত মহাসাগরে।

আরও পড়ুন

জ্বালানি তেলের দামবৃদ্ধির প্রভাব এবার অ্যাপ ক্যাবে, ভাড়া বাড়াল Uber

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles