Saturday, May 18, 2024
More

    COVID-19 Vaccine: এবার “দু-বছরের” শিশুদেরও দেওয়া হবে কোভিড ভ্যাকসিন

    এবার দু’বছরের শিশুদেরও দেওয়া হবে করোনার টিকা (COVID-19 Vaccine)। বিশ্বের প্রথম দেশ হিসেবে কিউবা (Cuba) এই অনুমোদন দিল। সোমবার ৬ সেপ্টেম্বর কিউবা মেডিসিন রেগুলেটরি অথরিটি (Cecmed) জরুরি ভিত্তিতে ২-১৮ বছর বয়সীদের উপর সোবেরানা-২ (Soberana 2) ভেক্সিনের প্রয়োগের অনুমতি দিয়েছে। এখনও পর্যন্ত কিউবা মোট দুটি ভ্যাকসিন অনুমোদিত করেছে, যার মধ্যে সাবেরানা-২, ২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য এবং আবডালা (Abdala) প্রাপ্তবয়স্কদের দেওয়া হচ্ছে।

    কিউবার সরকার জানান, স্কুল খোলার কথা মাথায় রেখেই তারা গোটা দেশে শিশু টিকাকরণের পথে হাঁটছে‌। তারা এই টিকাকরণ সম্পন্ন করে অক্টোবরের মধ্যেই স্কুল খোলার কথা ভাবছে। যদিও প্রথমদিকে কিউবা হাই রিস্ক এলাকায় প্রথম শ্রেণীর যোদ্ধা ও প্রবীনদের টিকাকরণ শুরু করে। তবে ডেল্টা ভেরিয়েন্টের ফলে অল্প বয়স্কদের মধ্যে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায়, তারা অল্প বয়স্কদের টিকাকরণে জোর দেয়। দেশের মুখ্য এপিদেমিওলজিস্ট ড: ফ্রান্সিস্কো ডুরান গরসিয়া (Dr. Francisco Durán García) সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জানান বাচ্চাদের মধ্যে কোভিড পজিটিভের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় পরিবারের নিজেকে আরও বেশি সুরক্ষিত রাখা প্রয়োজন, তাই আমরা আমাদের শিশু-কিশোরদের রক্ষা করছি। কিউবার সরকার তার শক্ষ মাত্রা মোট জনসংখ্যার ৯০ শতাংশের টিকাকরণ নভেম্বরে আন্তর্জাতিক সীমা খোলার আগেই সম্পন্ন করতে চাই।

    এখনও প্রযন্ত অন্য কোনো দেশে দু’বছরের শিশুদের জন্য টিকাকরণের অনুমতি দেওয়া হয়নি তবে UAE ও চিন তাদের ৩বছরের ঊর্ধ্বে শিশুদের টিকা দিচ্ছে। এছাড়া চিন  দেশেও  ৬ বছরের উর্ধ্বে সকলকে টিকাদান করা হচ্ছে।

    যেখানে অন্যান্য উন্নত দেশ শিশুদের ভ্যাকসিনেশনের বিষয়ে বিভিন্ন সতর্কমূলক পথ অবলম্বন করছে। আমেরিকা, ফ্রান্স, পোল্যান্ড এবং জার্মানির মত দেশ এখনও পর্যন্ত ১২ বছরের ঊর্ধ্বে কিশোর-কিশোরীদের টিকাকরন করছে। সেখানে কিউবার এই সিদ্ধান্তকে স্বাস্থ্য বিশেষজ্ঞরা হঠকারিতা বলে মনে করছেন। যদিও স্থানীয় বিশেষজ্ঞরা এটি কার্যকরী ও সুরক্ষিত দাবি করছেন এবং এর ট্রায়াল রিপোর্ট প্রকাশিত হওয়ার অপেক্ষা করছেন বলে জানিয়েছেন।

    এখনো প্রযন্ত কিউবার ৫৬% মানুষ প্রথম ডোজ ও ৩৭% মানুষ সম্পূর্ণ ভ্যাকসিন পেয়েছে। তবে বর্তমানে রেকর্ড হারে করোনা বৃদ্ধির সাথে খাদ্য, ঔষধ ও অক্সিজেনের অভাবে তাদের চিকিৎসা ব্যবস্থা একপ্রকার ভেঙেই ফেলেছে। তাদের সাহায্যের জন্য গত মাসে ম্যাক্সিকো তাদের অক্সিজেন ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী পাঠিয়েছিল।

    আরও পড়ুন

    এবার দেওয়া হতে পারে দুটি আলাদা কোম্পানির মিশ্র ভ্যাকসিন, স্বীকৃতি ICMR-এর

    Related Articles

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    Stay Connected

    3,541FansLike
    3,210FollowersFollow
    2,141FollowersFollow
    2,034SubscribersSubscribe
    - Advertisement -

    Latest Articles