Monday, April 22, 2024

WB Corona Restrictions: শর্তসাপেক্ষে আজ থেকে সকলের জন্য চালু হল মেট্রো পরিষেবা,ছাড় বিধিনিষেধেও

WB Corona Restrictions: সাধারণ মানুষদের জন্য সুখবর। ঠিক দু’মাস পর আবারও চালু করা হল মেট্রো পরিষেবা (Metro Service)। আজ থেকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে কলকাতা মেট্রো (Kolkata Metro) এবং ইস্ট-ওয়েস্ট মেট্রো (East West Metro)। রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী, সপ্তাহে ৫ দিন অর্থাৎ সোমবার থেকে শুক্রবার পর্যন্ত এই মেট্রো পরিষেবা পাওয়া যাবে এবং শনিবার আগের মতোই চলবে স্টাফ স্পেশাল মেট্রো।

কলকাতা মেট্রোরেলের তরফ থেকে জানানো হয়েছে, সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত দৈনিক ১৯২টি মেট্রো চালানো হবে। এই মেট্রো গুলির মধ্যে নিউ গড়িয়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত চলবে ৬৫টি মেট্রো এবং ৬৮টি মেট্রো চলবে দক্ষিণেশ্বর থেকে নিউ গড়িয়া পর্যন্ত। বাকি মেট্রোগুলি চলবে নিউ গড়িয়া থেকে দমদম পর্যন্ত। এছাড়াও ইস্ট ওয়েস্টে চলবে ৪৮টি মেট্রো। শনিবার ও রবিবার মেট্রো চলাচল বন্ধ থাকলেও শনিবার চলবে স্টাফ স্পেশাল মেট্রো।

এছাড়াও মেট্রোরেলের পক্ষ থেকে জানানো হয়েছে, মেট্রো পরিষেবা চালু করা হলেও বন্ধ থাকবে টোকেন পরিষেবা। কেবলমাত্র স্মার্ট কার্ডের মাধ্যমে যাত্রা করা যাবে মেট্রোয়।

দীর্ঘদুমাস ধরে রাজ্যে কার্যত লকডাউন চলছে । তাতে রাজ্যে করোনার দাপট কিছুটা হলেও কমেছে। কিন্তু করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কার কারণে কমেনি উদ্বেগ। ফলে রাজ্যে কার্যত লকডাউনের মেয়াদ বেড়েছে ৩০ জুলাই পর্যন্ত। তবে কার্যত লকডাউনে আরও ছাড় দেওয়া হয়েছে।

মেট্রো পরিষেবা চালু করার পাশাপাশি সময়বিধি উঠিয়ে নেওয়া হয়েছে বাজার, দোকান, শপিং মল এবং রেস্তোরাঁ থেকে। আজ থেকে ব্যাঙ্ক সকাল ১০টা থেকে দুপুর ৩টে পর্যন্ত খোলা থাকবে। তবে রাজ্যে স্টাফ স্পেশাল ট্রেন ছাড়া বন্ধ থাকবে লোকাল ট্রেন পরিষেবা। আগের মতোই, সরকারি ও বেসকারি বাস, ট্রাম, লোকাল ট্যাক্সি, অ্যাপ-ক্যাব, অটো এবং ফেরি চলবে ৫০ শতাংশ যাত্রী নিয়ে।

জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত নয়, এমন সরকারি দফতর চলবে ২৫ শতাংশ কর্মী নিয়ে এবং বেসরকারি ও কর্পোরেট সেক্টরগুলি ৫০ শতাংশ কর্মী নিয়ে চালানো যাবে। এছাড়াও ৫০ শতাংশ গ্রাহক নিয়ে শপিং মল, রেস্তোরাঁ খোলা যাবে। তবে আপাতত সিনেমা হল, স্পা বন্ধ থাকছে। সাধারণের জন্য বন্ধ থাকছে সুইমিং পুলও। কিন্তু শর্তসাপেক্ষে সাঁতারুদের অনুশীলনের জন্য সকাল ৬টা থেকে ১০টা পর্যন্ত খোলা যাবে সুইমিং পুল।

সকাল ৬ টা থেকে সকাল ৯টা পর্যন্ত মর্নিং ওয়াক ও শরীর চর্চার জন্য খোলা থাকবে পার্ক। তবে পার্কে ঢোকার জন্য ভ্যাকসিনেশনের সার্টিফিকেট দেখাতে হবে। এছাড়াও সকাল ৬টা থেকে ১০টা এবং বিকেল ৪ টে থেকে রাত ৮টা পর্যন্ত ৫০ শতাংশ মানুষ নিয়ে জিম খোলা যাবে। সেলুন ও বিউটি পার্লারও ৫০ শতাংশ গ্রাহক নিয়ে খোলা যাবে। তবে জিম, সেলুন ও পার্লার, উভয় ক্ষেত্রেই কর্মীদের ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া আবশ্যিক।

সমস্তরকমজমায়েত, অর্থাৎ রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, শিক্ষা এবং বিনোদনমূলক জমায়েতে নিষেধজ্ঞা জারি করা হয়েছে। তবে আগের মতোই, বিয়ের অনুষ্ঠান ৫০ জনকে নিয়ে করা যাবে এবং শ্রাদ্ধানুষ্ঠানের জন্য সর্বাধিক ২০ জনের অনুমতি দেওয়া হয়েছে।

আরও পড়ুন

বিলুপ্ত হওয়া এশিয়ার বিস্ময় ঢাকাই মসলিনকে কীভাবে পুনরুদ্ধারের চেষ্টা চলছে, জেনে নিন

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles