Tuesday, April 16, 2024

West Bengal HS Result 2021: আগামীকাল উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ, কখন-কীভাবে জানা যাবে পরীক্ষার ফল, দেখে নিন

West Bengal HS Result 2021:  করোনা পরিস্থিতিতে এবছর মাধ্যমিকের মতো উচ্চমাধ্যমিক পরীক্ষাও হয়নি। তাই বিকল্প পদ্ধতিতে ব্যবস্থা করা হয়েছে মূল্যায়ণের। আগামীকাল ২২ জুলাই উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করা হবে।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ আগেই জানিয়েছিল যে, আগামী ২২ জুলাই দুপুর ৩ টের সময় উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ করা হবে। বিকেল ৪টে থেকে ওয়েবসাইটের মাধ্যমে ফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। পরীক্ষার্থীরা wbchse.nic.in এবং wbresults.nic.in এই ওয়েবসাইটের মাধ্যমে ফল জানতে পারবেন। গতবছর তিনদিনের পরীক্ষা বাকি থাকতেই উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল করা হয়েছিল । এবছর করোনা সংক্রমণের জেরে উচ্চমাধ্যমিক পরীক্ষা পুরোপুরিভাবে বাতিল করা হয়েছে। সেইকারণে এবার অ্যাডমিট কার্ডও পাঠানো হয়নি।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে জানানো হয়েছে, ফলপ্রকাশের পরদিন, অর্থাত্‍, আগামী ২৩ জুলাই স্কুলগুলিকে সকাল ১১টা থেকে মার্কশিট, সার্টিফিকেটের সঙ্গে দেওয়া হবে অ্যাডমিট কার্ডও । এবার উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা যেহেতু আগে থেকে অ্যাডমিট কার্ড পায়নি, তাই তাঁরা রেজিস্ট্রেশন নম্বর দিয়েই ওয়েবসাইটে ফল দেখতে পাবে বলে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর। পরীক্ষা বাতিল হওয়ার কারণে এবার উচ্চমাধ্যমিক পরীক্ষার মেধাতালিকা প্রকাশ করা হবে না। এবার পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৯ লক্ষ।

মূল্যায়ন-বিধি অনুযায়ী, উচ্চমাধ্যমিক পরীক্ষার মার্কশিট তৈরি হবে মাধ্যমিক, একাদশের বার্ষিক এবং দ্বাদশের প্রাক্টিক্যাল বা প্রজেক্টের নম্বরের ভিত্তিতে। এই নম্বরে পরীক্ষার্থীরা সন্তুষ্ট না হলে পরিস্থিতি স্বাভাবিক হলে পরীক্ষায় বসার সুযোগ পাওয়া যাবে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে জানানো হয়েছিল যে, উচ্চমাধ্যমিক পরীক্ষার মার্কশিট তৈরির ক্ষেত্রে ২০১৯-র মাধ্যমিকে সর্বোচ্চ নম্বর প্রাপ্ত ৪টি বিষয়ের ৪০% ওয়েটেজ ও ২০২০-র একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা থেকে নেওয়া হবে ৬০% নম্বরের ওয়েটেজ। এর সঙ্গে যুক্ত হবে দ্বাদশের ৩০ নম্বরের প্র্যাক্টিক্যাল বা ২০ নম্বরের প্রজেক্ট।

ল্যাব বেসড বিষয়ে থিওরি ৭০ নম্বর এবং প্র্যাকটিক্যাল ৩০ নম্বর নিয়ে একাদশের বার্ষিক পরীক্ষা হয়ে থাকে। তবে নন ল্যাব বেসড বিষয়ে বার্ষিক পরীক্ষা হয় থিওরি ৮০ নম্বরের ও প্রজেক্ট ২০ নম্বরের। তাই নন ল্যাব বেসড বিষয়ের ক্ষেত্রে থিওরি ও প্রজেক্টের নম্বরের উপর এই একই পদ্ধতিতে উচ্চ মাধ্যমিকের নম্বর ঠিক করা হবে।

আরও পড়ুন

Student Credit Card: ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ সুবিধা, চালু হল ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ প্রকল্প

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles