Tuesday, February 27, 2024

Afghanistan Crisis: মাথায় ‘গুরুগ্রন্থসাহিব’, চোখে তালিবানি আতঙ্ক! কাবুল থেকে দেশে ফিরল ভারতীয়রা

Afghanistan Crisis: মঙ্গলবার কাবুল (Kabul) থেকে ভারতে ফিরল ২৫ জন ভারতীয়সহ ৭৮ জন নাগরিক। তাঁদের সঙ্গে ভারতে ফিরল পবিত্র ধর্মগ্রন্থ গুরুগ্রন্থসাহিব (Shri Guru Granth Sahib)। গুরুগ্রন্থসাহিবকে নিতে দিল্লি বিমানবন্দরে গিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরী (Hardeep Singh Puri)। তিনি গুরুগ্রন্থসাহিবকে মাথায় করে বিমানবন্দর থেকে বের করে নিয়ে আসেন। হরদীপ পুরী বলেন, “আমি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই, ওনার কারণে আমাদের ভাইদেরকে আফগানিস্তান থেকে আনার জন্য উদ্ধার অভিযান চালানো সম্ভব হয়েছে। বাকিদের উদ্ধার করার জন্য ব্যবস্থা করা হচ্ছে। আমরা তাঁদের সঙ্গে সবসময় যোগাযোগ রাখছি।”

আফগানিস্তান (Afghanistan) থেকে ফিরে আসা মানুষদেরকে স্বাগত জানানোর জন্য বিপুল সংখ্যক মানুষ হাতে পতাকা, ব্যানার এবং পোস্টার নিয়ে দিল্লি বিমানবন্দরে উপস্থিত হয়েছিল। আফগানিস্তান থেকে আসা গুরুগ্রন্থসাহিবের তিনটি কপি দিল্লির নিউ মহাবীর নগর গুরুদুয়ারায় রাখা হয়েছে বলে জানা গেছে।

আজ দুশান্বে (Dushanbe) থেকে আরও কয়েকজন ভারতীয়কে এয়ার ইন্ডিয়া বিমানের মাধ্যমে দিল্লিতে ফিরিয়ে আনা হয়েছে। গতকাল এই ভারতীয়দের কাবুল থেকে দুশান্বে নিয়ে যাওয়া হয়েছিল। দুশান্বে থেকে ভারতীয়দের সঙ্গে আফগান শিখ ও হিন্দু পরিবারও ভারতে এসেছেন। আফগানিস্তানে তালেবান দখলের পর অবনতিশীল পরিস্থিতির মধ্যেই, ভারত সরকারের রেসকিউ অপারেশন মিশন কাবুলের মাধ্যমে ভারতীয় সহ অন্যান্যদের ক্রমাগত সেখান থেকে সরিয়ে নিয়ে আসা হচ্ছে।

ভারত সরকার ভারতীয়দের ছাড়াও আফগান শিখ এবং হিন্দুদের ভারতে নিয়ে আসছে। আফগানিস্তানের পরিস্থিতি কীভাবে দিন দিন আরও খারাপ হচ্ছে তাঁর ভয়াবহ চিত্র আফগানিস্তান থেকে উদ্ধার হওয়া মানুষদের চোখে স্পষ্টভাবে দৃশ্যমান।

আরও পড়ুন

আফগানিস্তান সংকট নিয়ে সর্বদলীয় বৈঠক ডাকলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

আফগানিস্তানে ক্ষমতা দখল তালেবানের, কী কী প্রভাব পড়বে ভারতের উপর?

আফগানিস্তানে তালিবান ত্রাস, সন্তানের সুরক্ষায় আফগান মায়েদের ভরসা আমেরিকান সেনা

তালেবানের ক্ষমতা দখলের পর আফগানিস্তান এখন চীন ও পাকিস্তানের নতুন খেলার ময়দান

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles