Friday, February 23, 2024

পদ্মভূষণে সম্মানিত মিঠুন চক্রবর্তী সহ একঝাঁক শিল্পী

 

এবার বাংলা থেকে পদ্মভূষণে সম্মানিত হলেন বাংলা তথা বলিউডের ডিস্কো কিং মিঠুন চক্রবর্তী

২০২৪ সালে বাংলা থেকে পদ্মভূষণ সম্মানে সম্মানিত অন্যতম প্রাপক মিঠুন চক্রবর্তী। একাধারে মৃণাল সেনের অন্যতম অভিনেতা আবার অন্যদিকে বলিউডের ডিস্কো ডান্সারকে বহু চরিত্রে তাঁকে দেখা গেছে। প্রায় ৩৫০টিরও বেশি সিনেমা করেছেন তিনি। হিন্দি ,বাংলা ,তামিল ,তেলেগু ,কান্নার, ওড়িয়া ও পাঞ্জাবি ভাষায় একাধিক সিনেমা করেছেন। রুপালি পর্দায় তাঁর যাত্রা শুরু হয় ১৯৭৭ সালে মৃগয়া সিনেমা দিয়ে। তারপর সাফল্যের শীর্ষে। একাধিক জাতীয় পুরস্কারে সম্মানিত হন।

Famous bollywood hero ,disco dancer Mithun Chakraborti image
পদ্মভূষণে সম্মানিত হলেন মিঠুন চক্রবর্তী

তাঁর নাচের ভঙ্গিমা একটি অসাধারণ সৃষ্টি, প্রায় পৃথিবীর সব জায়গায় তিনি ডিস্কো ডান্সার হিসাবে মানুষের মন জয় করে। পদ্মভূষণ সম্মানে সম্মানিত হয়ে ভিডিও বার্তা দিয়ে তিনি বলেন “আমি কারুর কাছে কোনওদিন কিছু চাননি, তাই মানুষের কাছ থেকে পাওয়া, তা অনেক বেশি “

Famous bollywood Actor Mithun Chakraborty. ২০২৪ এ পদ্মভূষণ পেয়েছেন ১৭ জন, যার মধ্যে বাংলা থেকে রয়েছেন ৩ জন। পদ্মশ্রী প্রাপকদের তালিকাতেও একধিক ক্ষেত্রে সম্মানিত পশ্চিমবঙ্গের বিশিষ্টরা। ১১০ জনের মধ্যে ৮ জন পদ্মশ্রী প্রাপক এরাজ্যের বাসিন্দা। বাংলা থেকে পদ্মশ্রী পেলেন বাংলার ভাস্কর সনাতন রুদ্র পাল।

A indian singer Usha Uthup And Bengali flok singer Ratan Kahar
রতন কাহার ও উষা উত্থুপ

‘বড়লোকের বিটি লো’ গানের জন্য খ্যাত রতন কাহার ও পুরুলিয়ার দুখু মাঝি ‘গাছ দাদু’। মরণোত্তর পদ্মশ্রী সম্মান দেওয়া হয়েছে ছৌ মুখোশ শিল্পী নেপালচন্দ্র সূত্রধরকে। এছাড়াও সংগীত শিল্পী ঊষা উত্থুপ কে ২০২৪ এর পদ্মভূষণ সম্মানে সম্মানিত করা হয়।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles