Monday, April 22, 2024

Post Poll Violence: ভোট পরবর্তী হিংসা মামলায় সিবিআই তদন্তের নির্দেশ কলকাতা হাইকোর্টের

পশ্চিমবঙ্গ সরকারের জন্য বড় ধাক্কা। ভোট পরবর্তী অশান্তির (Post Poll Violence) মামলায় সিবিআই তদন্তের নির্দেশ কলকাতা হাইকোর্টের। এর পাশাপাশি, কলকাতা হাইকোর্টের তরফ থেকে সিট গঠনের নির্দেশ দেওয়া হয়েছে এবং রাজ্য সরকারকে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে।

পশ্চিমবঙ্গে ভোট পরবর্তী অশান্তির মামলায় ধর্ষণ,খুন ও অস্বাভাবিক মৃত্যুর ঘটনা সহ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে আদালতের তত্ত্বাবধানে সিবিআই (CBI) তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট (Kolkata Highcourt)। এছাড়া হাইকোর্ট অন্যান্য সমস্ত মামলার তদন্ত সিট-এর হাতে তুলে দিয়েছে।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল বলেন, এই মামলায় বিভিন্ন সিদ্ধান্ত উঠে এসেছে কিন্তু সবাই একমত। কোর্টের পক্ষ থেকে জানানো হয়েছে, ভোট-পরবর্তী অশান্তির কারণে মানুষকে মারধর করা হয়, বাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য করা হয় এবং তাদের সম্পত্তি ধ্বংস করে দেওয়া হয় বলে অভিযোগ করা হয়েছিল এবং এই মামলায় নিরপেক্ষ ভাবে তদন্তের দাবি করে আদালতে বেশ কয়েকটি পিআইএল (PIL) দায়ের করাও হয়েছিল।

এই মামলার শুনানি ৩ আগস্ট শেষ হয়েছিল এবং হাইকোর্ট নির্দেশটি সংরক্ষণ করে রেখেছিল। জানা গেছে, ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের নেতৃত্বে পাঁচ জন বিচারপতির বেঞ্চ এই রায় দেন, যেখানে বিচারপতি আইপি মুখোপাধ্যায়, হরিশ ট্যান্ডন, সৌমেন সেন এবং সুব্রত তালুকদার অন্তর্ভূক্ত ছিলেন। বেঞ্চ প্রথমে এনএইচআরসির চেয়ারপারসনকে “ভোট পরবর্তী হিংসার” সময় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের তদন্তের জন্য একটি তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছিল বলে জানা গেছে।

আরও পড়ুন

 এবার বর্ণপরিচয়-এর হাত ধরে অবাঙালি বা বাংলা না জানা আরপিএফ জওয়ানরা কথা বলবেন বাংলায়

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles