Tuesday, May 21, 2024
More

    Budget 2022: কলকাতা মেট্রো রেলের জন্য বাড়ল বরাদ্দ, অর্থমন্ত্রীর বাজেটে কী পেল পশ্চিমবঙ্গের রেল?

    মঙ্গলবার সংসদে বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ২০২২ সালের এই বাজেটে (Budget 2022) কলকাতা মেট্রো রেলের জন্য গতবারের তুলনায় ২০০ কোটি টাকা বাড়ানো হয়েছে বরাদ্দ। চলতি আর্থিক বছরে মেট্রো রেলের জন্য বরাদ্দ করা হয়েছে ১১০০ কোটি টাকা। এরসঙ্গে ১০০টি ‘পি.এম গতিশক্তি’ কার্গো টার্মিনালের মধ্যে ২টি পেল বাংলা। ডানকুনি ও মাইথন বিদ্যুৎ প্রকল্পে তৈরি হবে এই দুই ‘পি.এম গতিশক্তি’ কার্গো টার্মিনাল। এছাড়া মুখোমুখি ট্রেন দুর্ঘটনা এড়াতে তৈরি করা হবে ‘কবচ’।

    কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সংসদে বাজেট ঘোষণা করার পর সাংবাদিক সম্মেলনে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জলপাইগুড়ির বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস রেল দুর্ঘটনার জন্য দুঃখপ্রকাশ করে বলেন, এই দুর্ঘটনা এড়াতে ২০০০ কিলোমিটার রেল রুট আসবে ‘কবচে’র অধীনে। এছাড়া তিন বছরে দ্রুত গতির ‘বন্দে ভারত’ ট্রেনের সংখ্যা বাড়িয়ে ৪০০টি করা হবে। তিনি আরও জানান, এই ‘কবচ’ প্রকল্প করার উদ্দেশ্য হল যদি কখনও দুটি ট্রেন মুখোমুখি চলে আসে তাহলে যাতে স্বয়ংক্রিয় ভাবে দুটি ইঞ্জিন ব্রেক কষতে পারে। তবে বাংলার রেলপথের কতটা এই ‘কবচের’ অধীনে থাকবে তা এখনও স্পষ্ট নয়।

    পাশাপাশি বাজেটে বলা হয়েছে, আগামী অর্থবর্ষে ‘PPP’ মডেলে ‘মাল্টি মোডাল লজিস্টিক পার্ক’ তৈরি করা হবে। এর জন্য দেশ জুড়ে ১০০টি ‘পি.এম গতিশক্তি’ কার্গো টার্মিনাল তৈরি করা হবে। যার মধ্যে বাংলায় দুটি জায়গা তথা ডানকুনি ও মাইথন বিদ্যুৎ প্রকল্পকে বেছে নেওয়া হয়েছে। এছাড়া চালু হবে ‘এক স্টেশন – এক পণ্য’। সূত্রের খবর, আগামী দিনে কেন্দ্রের রেল নিয়ে কি কি পরিকল্পনা রয়েছে এবং কোন প্রকল্পে কত বরাদ্দ হয়েছে তা দু-এক দিনের মধ্যেই বিস্তারিত ভাবে জানানো হবে।

    আরও পড়ুন

    বাজেটে কীসের দাম কমলো এবং কীসের বাড়ল জেনে নিন… 

    Related Articles

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    Stay Connected

    3,541FansLike
    3,210FollowersFollow
    2,141FollowersFollow
    2,034SubscribersSubscribe
    - Advertisement -

    Latest Articles