Tuesday, April 16, 2024

Cricket in Olympics 2028: এবার ক্রিকেটকে অলিম্পিক্সে অন্তর্ভূক্ত করার প্রচেষ্টা ICC-র

Cricket in Olympics 2028: ক্রিকেট প্রেমীদের দীর্ঘদিনের স্বপ্ন এবার পূরণ হতে চলেছে। বিশ্বব্যাপী এক বিলিয়নেরও বেশি ক্রিকেট সমর্থক থাকা সত্বেও ক্রিকেট অলিম্পিকের অংশ হতে পারেনি। এবার সেই লক্ষ্য পূরণের আশা দেখাচ্ছে ICC।

২০২৮ লস অ্যাঞ্জেলস (Los Angeles 2028) অলিম্পিক্সে ক্রিকেটকে যোগ করার জন্য নিলামে অংশগ্রহণ করার ইচ্ছা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (ICC), যা BCCI-এর হয়ে সৌরভ গাঙ্গুলী (Sourav Ganguly) সমর্থনও করেছেন এবার।

এতদিন ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের সঙ্গে মতবিরোধের জন্য বিসিসিআই ক্রিকেটকে অলিম্পিকে অন্তর্ভূক্তির জন্য সমর্থন করত না। এছাড়া দ্বিপাক্ষিক সিরিজ এর জন্য সময় কমে যাবার আশঙ্কাতেও ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া এর বিরোধিতা করে। তবে সাম্প্রতিক এক সাক্ষাৎকারে বিসিসিআই সম্পাদক জয় শাহ্ জানান অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভূক্ত হলে ভারতও দল পাঠাবে।

ভারতের এই সমর্থনে নতুন আশা দেখছে আইসিসি। ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সের প্রস্তুতির জন্য তাঁরা অলিম্পিক ওয়ার্কিং গ্রুপও ইতিমধ্যে তৈরি করে ফেলেছেন। আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে তাঁর সাক্ষাৎকারে জানান “আমরা খেলার জন্য একত্রিত। আমরা অলিম্পিককে ক্রিকেটের দীর্ঘমেয়াদী ভবিষ্যতের অংশ বলে মনে করি। আমাদের বিশ্বব্যাপী এক বিলিয়নেরও বেশি সমর্থক আছে যার ৯০% ক্রিকেটকে অলিম্পিকের অংশ হিসেবে দেখতে চাই।”

১৯৯৮ এর পর ২০২২ বার্মিংহাম কমনওয়েলথ গেমসে আবারও ক্রিকেট যোগ হয়েছে। এই t20 খেলায় আটটি দেশের মহিলা ক্রিকেট দল যোগ দেবে। এছাড়া এশিয়ান গেমসেও ক্রিকেট খেলা হবে।

এবার টোকিও অলিম্পিক্সে ভারতীয় খেলোয়াড়রা একটি সোনা সহ সাতটি মেডেল জিতেছে। ক্রিকেট অন্তর্ভূক্তির পর এর সংখ্যা বৃদ্ধি পাবে এমনই আশাবাদী সরকার। এর আগে ১৯০০ সালে একবারই অলিম্পিকে ক্রিকেট খেলা হয়। সেবারের একমাত্র ম্যাচে ইংল্যান্ড ফ্রান্স কে ১৫৮ রানে হারায়। প্রায় ১২৮ বছর পর আবারও ক্রিকেট ২০২৮ লস অ্যাঞ্জেলসে অলিম্পিকের অংশ হতে চলেছে বলে মনে করছেন বিশ্ববাসী।

আরও পড়ুন

জীবন যুদ্ধে মাথা নত না করে, ইতিহাস সৃষ্টিকারী এক দৌড়বিদ-এ উন্নীত হয়েছিলেন মিলখা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles