Wednesday, February 8, 2023

ব্যক্তিগত মহাকাশ গবেষণাতে এবার ভারতের স্কাই রুট

গৌরব গুপ্ত: আমেরিকা, চিন বা রাশিয়া কে ছাপিয়ে এবার মহাকাশ দৌরাত্ম্যে আরও এক ধাপ এগিয়ে ভারত। এতদিন ভারতে কোনো প্রাইভেট স্পেস কোম্পানি ছিলো না। এই সূত্রে আমেরিকার স্পেস এক্স বা রাশিয়ার S7 এর মত কোম্পানি গুলির নামই আমরা শুনে এসেছি বরাবর। এবার এই ক্ষেত্রে উত্থান হয়েছে ভারতীয় কোম্পানি ‘স্কাই রুট অ্যারোস্পেস’ এর। কোম্পানিটি ২০১৮ সালে স্থাপন হলেও ইসরোর সহযোগে এই প্রথম মহাকাশে রকেট উৎক্ষেপণের সাক্ষী হতে চলেছে। 

এই রকেটটি শুধু ভারতের মাটিতে তৈরিই হয়নি এর পরিচালনাও হবে এদেশ থেকেই।স্কাই রুটের এই  কমার্শিয়াল রকেট উৎক্ষেপন মিশনের নাম রাখা হয়েছে ‘প্রারম্ভ’, এবং রকেটটির নামকরন করা হয়েছে ভারতীয় মহাকাশ বিজ্ঞানের জনক বিক্রম সারাভাই এর নাম অনুসারে- ‘বিক্রম এস।’ রকেটটি তিনটি কাস্টমার পে লোড নিয়ে পাড়ি দেবে সাব অরবিটাল মহাকাশ মিশনে। যেখানে থাকবে দুজন ভারতীয় এবং একজন বিদেশীর পে লোড ক্ষমতা। এর সাথে আরো একটি ২.৫ কেজির পে লোড থাকবে যা ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর এবং ইন্দোনেশিয়ার ছাত্রদের দ্বারা তৈরি করা হয়েছে। আবহাওয়া ঠিক থাকলে চলতি মাসের ১৫ তারিখ অর্থাৎ আগামীকাল বেলা ১১:৩০ নাগাদ চেন্নাই এর শ্রী হরি কোটা থেকে লঞ্চ হতে পারে বিক্রম এস। SKYROOT AEROSPACE Prarambh launch mission first Indian private space sector

 মহাকাশ অব্দি আমাদের হাত পৌঁছাতে এবং মহাকাশকে আরো গভীরভাবে জানতে স্কাই রুট এরোস্পেস ভারতকে নতুন দিশা দেখাচ্ছে। ২০১৮ সালে হায়দ্রাবাদের তেলেঙ্গানায় ইসরোর প্রাক্তন বিজ্ঞানী পবন কুমার চন্দনা ও নাগা ভারতডাকা এই কোম্পানির প্রতিষ্ঠা করেছিলেন। মূলত অতি অল্প খরচে রকেট তৈরি, ভরসা যোগ্য লঞ্চযান তৈরী সহ ছোটো স্যাটেলাইট উৎক্ষেপনের প্রসার বৃদ্ধিই এর মূল লক্ষ্য।

 এটি ভারতের প্রথম বেসরকারি সংস্থা যেটি ইতিমধ্যেই লিকুইড প্রোপালসিওন ইঞ্জিন, সলিড রকেট স্টেজ এবং হাই স্ট্রেন্থ কার্বন কম্পোজাইট এর তৃতীয় পর্যায়ের সফল পরীক্ষণ সম্পন্ন করেছে। ২০২০ সালে স্কাইরুট তার নতুন উদ্ভাবনার জন্য স্পেস ক্যাটাগরিতে ন্যাশনাল স্টার্টআপ আওয়ার্ড এ ভূষিত ও হয়। স্কাইরুট অ্যারোস্পেস এই বছরের সেপ্টেম্বরে সিরিজ-বি ফাইন্যান্সিং রাউন্ডের মাধ্যমে সফলভাবে ৫১ মিলিয়ন আমেরিকার ডলার(USD) সংগ্রহ করেছে। এই অর্থের বিনিয়োগে পরীক্ষামূলক ভাবে সাব অরবিটাল মহাকাশ মিশন ‘প্রারম্ভ’ আয়োজিত হতে চলেছে।

 ইতোমধ্যেই স্কাই রুট এরোস্পেস তাদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে রকেট লঞ্চের প্রতিক্রিয়া শেয়ার করেছে। সেখানে তারা লিখেছে “রোমাঞ্চের সাথে ঘোষণা করছি  প্রারম্ভ আমাদের প্রথম লঞ্চ মিশন। এর সাথে ভারতের প্রাইভেট স্পেস সেক্টরেও এটি প্রথম। এটি ২০২২ সালের ১২ থেকে ১৬ই নভেম্বরের মধ্যে লঞ্চ হতে চলেছে। ধন্যবাদ জানাই ইসোর চেয়ারম্যান কে আমাদের মিশন প্যাচ উন্মুক্ত করার জন্য এবং সবরকম সহায়তা প্রদানের জন্য।”

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles