Monday, April 22, 2024

ঘূর্ণিঝড় ‘ইয়াস’-এর পূর্বাভাস, সতর্ক প্রশাসন

আমপানের ঠিক এক বছর পর আরও একটি শক্তিশালী ঘূর্ণিঝড় কড়া নাড়ছে বাংলার বুকে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘ইয়াস’, । প্রশাসন সূত্রে খবর ইতিমধ্যেই জারি হয়েছে সতর্কতা।

মৎস্যজীবীদের সতর্ক করতে শুরু হয়েছে মাইকে প্রচার। সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের। সূত্রের খবর ঘূর্ণিঝড় ‘ইয়াস’-এর মোকাবিলায় প্রশাসনকে সবরকমভাবে তৈরি থাকার নির্দেশ দেওয়া হয়েছে নবান্ন থেকে। আবহাওয়াবিদদের মতে উত্তর আন্দামান সাগর ও পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে শনিবার একটি নিম্নচাপ তৈরি হতে পারে। নিম্নচাপটি পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে শক্তি সঞ্চয় করে পরিণত হতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড়ে। বঙ্গোপসাগরের উত্তর-পূর্ব উপকূলে সর্বশক্তি দিয়ে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘ইয়াস’ পূর্বভাস আবহাওয়া দফতরের।

আবহাওয়া দফতর জানিয়েছে,  শনিবার নাগাদ আন্দামানের উত্তরে এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের কাছে একটি নিম্নচাপ তৈরি হবে, সময়ের সঙ্গে সঙ্গে নিম্নচাপটি শক্তিশালী হয়ে ২৪ শে মে একটি ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের আকার নিতে পারে। ঘূর্ণিঝড়টি আগামী ২৬ শে মে বিকেল অথবা সকালের দিকে ঘণ্টায় প্রায় ৬৫ থেকে ৮৫ কিলোমিটার গতিবেগ নিয়ে আছড়ে পড়বে বলে মনে করছেন আবহাওয়াবিদরা । ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপকূলে আছড়ে পড়ার সবচেয়ে বেশি সম্ভবনা রয়েছে। যার ফলে ২৫ তারিখ থেকেই বিভিন্ন এলাকায় বৃষ্টি শুরু হতে পারে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles