Tuesday, April 16, 2024

Independence Day: ৯টি অ্যান্টি ড্রোন ও ৩০০টি সিসিটিভির নজরদারিতে, কড়া নিরাপত্তা লালকেল্লায়

Independence Day: কয়েক ঘন্টা পর ১৫ আগস্ট, ভারত স্বাধীনতার ৭৫ তম বার্ষিকী উদযাপন করবে। এদিন লাল কেল্লা (Red Fort) থেকে জাতীয় পতাকা উত্তোলন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাই পুরো দিল্লিকে একটি সেনানিবাসে রূপান্তরিত করা হয়েছে। লাল কেল্লা ঘিরে বিশেষ প্রস্তুতি নেওয়া হয়েছে। লাল কেল্লার চারপাশের নিরাপত্তা কঠোর করা হয়েছে।

লাল কেল্লার চারপাশে ৯ টি ড্রোন-বিরোধী রাডার প্রস্তুত করা হয়েছে। স্থাপন করা হয়েছে ফেস রেকগনিশন প্রযুক্তি যুক্ত ৩০০ টি সিসিটিভি ক্যামেরা, যাতে প্রতিটি মুখের বিবরণ রাখা যায়। লাল কেল্লার প্রধান ফটকের বাইরে বড় বড় লোহার বাক্সের দেওয়াল তৈরি করা হয়েছে, যাতে সামনে থেকে লাল কেল্লা দেখা না যায়। এই লোহার দেওয়াল তৈরি করতে ব্যবহার করা হয়েছে প্রায় ১৫ থেকে ২০ টি লোহার বাক্স। শুধুমাত্র লাল কেল্লার নিরাপত্তার জন্য ৫০০০ সেনা মোতায়েন করা হয়েছে। এছাড়াও পুরো দিল্লিতে মোতায়েন রয়েছে ৪০ হাজারেরও বেশি নিরাপত্তা কর্মী। সতর্কতার কথা ভেবে দিল্লির সমস্ত সীমানা বন্ধ করে দেওয়া হয়েছে এবং নিরাপত্তা জোরদার করা হয়েছে। প্রতিটি যানবাহন ভালোভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। নিরাপত্তায় যাতে কোনো ঘাটতি না হয় সেজন্য দিল্লি পুলিশ ছাড়াও মোতায়েন করা হয়েছে আধা -সামরিক বাহিনী, NSG কমান্ডো এবং SPG কর্মীদেরও। পাশাপাশি উঁচু ভবনে স্নাইপার মোতায়েন করা হয়েছে। এছাড়া সরকারি ভবনেও নিরাপত্তা বাড়ানো হয়েছে।

১৫ আগস্টের জন্য নিরাপত্তা সংস্থাগুলি ইতিমধ্যে একটি সতর্কতা জারি করেছে। কৃষকদের আন্দোলন এবং খালিস্তানি জঙ্গিদের হুমকির পরিপ্রেক্ষিতে দিল্লি পুলিশ এই পদক্ষেপ নিয়েছে। দিল্লি পুলিশ লাল কেল্লার চারপাশে জঙ্গিদের পোস্টারও লাগিয়ে দিয়েছে। পোস্টারে ছয়জন জঙ্গির ছবি লাগিয়ে তাদের নাম -ঠিকানাও লেখা হয়েছে। এ বছর সীমান্তে বসে থাকা কৃষকরা পুলিশের জন্য বড় চ্যালেঞ্জ। এসব কারণে দিল্লিকে সুরক্ষিত রাখার জন্য এবছর সবরকম চেষ্টা করা হচ্ছে। এমনিতেও, ১৫ আগস্ট উপলক্ষে, দিল্লি সর্বদা উচ্চ সতর্কতায় থাকে।

আরও পড়ুন

প্রকৃতিকে ভালোবাসুন, ভালো থাকবেন আপনিও

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles