Monday, April 22, 2024

National Education Policy: এবার বাংলাতেও পড়া যাবে ইঞ্জিনিয়ারিং, নয়া জাতীয় শিক্ষানীতির বর্ষপূর্তিতে ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

National Education Policy: বাংলাতেও পড়া যাবে ইঞ্জিনিয়ারিং। বৃহস্পতিবার জাতীয় শিক্ষানীতি বিষয়ক এমন একাধিক ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। জাতীয় শিক্ষানীতির (NEP) কথা ঘোষণা করা হয়েছিল ২০২০ সালে, তাঁর এক বছর পূর্ণ হল আজ। জাতীয় শিক্ষানীতির বর্ষপূর্তি উপলক্ষ্যে আজ জাতির উদ্দেশ্যে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী (Prime Minister)।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, করোনাকালে শিক্ষানীতির উন্নতির উপর কাজ চলছিল। এই নতুন শিক্ষানীতির মাধ্যমে নতুন ভবিষ্যৎ তৈরি হবে। তিনি আরও বলেন, ভবিষ্যতে আটটি রাজ্যের ১৪টি ইঞ্জিনিয়ারিং কলেজে (Engineering College) হিন্দি (Hindi), তামিল (Tamil), তেলেগু (Telugu), মারাঠি (Marathi), এবং বাংলা (Bangla)- এই পাঁচটি ভারতীয় ভাষায় পড়ার সুযোগ পাবেন পড়ুয়ারা। অর্থাৎ এরপর থেকে ইঞ্জিনিয়ারিং বাংলা (Bengali) ভাষাতেও পড়া যাবে। প্রধানমন্ত্রী বক্তব্যে বলেন, ‘‘ভারতীয় ভাষায় শিক্ষা শুরু হলে সবচেয়ে বেশি সুবিধা হবে দরিদ্র ও পিছিয়ে পড়া পড়ুয়াদের। কারণ, ভাষাই সবসময় বাধা হয়ে দাঁড়াত তাঁদের জীবনে। ভারতীয় ভাষায় কারিগরি শিক্ষা চালু হলে, আরও সাফল্যের দিকে এগিয়ে যেতে পারবে তাঁরা।’’

এছাড়াও তিনি বলেন, করোনাকালে অনেক সহজ হয়েছে অনলাইন এডুকেশন (Online education)। দেশের যুবক-যুবতীরাও এই ডিজিটাল পড়াশোনার (Digital education) সঙ্গে যুক্ত হচ্ছে। প্রধানমন্ত্রী আরও বলেন, এই জাতীয় শিক্ষানীতি ভাগ্য বদলাবে ভারতের। পড়াশোনার জন্য পড়ুয়ারা বিদেশ থেকে ভারতে আসবে‌।পড়াশোনা মাতৃভাষায় করার ফলে আত্মবিশ্বাস বাড়বে পড়ুয়াদের। তিনি বলেন, এতদিন শুধুমাত্র বড় বড় শহরে প্লে স্কুলের (Play School) ব্যবস্থা ছিল। কিন্তু এবার ‘বিদ্যা প্রবেশ’ প্রকল্পের মাধ্যমে প্লে স্কুল খোলা হবে গ্রামে গ্রামে।

গতবছর নতুন জাতীয় শিক্ষানীতি ঘোষণা করা হয়েছিল। তাতে বলা হয়েছিল, স্নাতক স্তরের কোর্সের মেয়াদ ৪ বছর এবং স্নাতকোত্তর স্তরের কোর্সের মেয়াদ ১ থেকে ২ বছর হবে। এছাড়া পাঁচ বছর ইন্টিগ্রেটেড পদ্ধতিতেও করা যাবে স্নাতক এবং স্নাতকোত্তর। এম ফিল কোর্স তুলে দেওয়ার কথা বলা হয়েছিল এই নতুন শিক্ষানীতিতে। একাদশ-দ্বাদশ শ্রেণীতে তফাৎ থাকবে না বিজ্ঞান, কলা বিভাগে। কেউ ইঞ্জিনিয়ারিং পড়লেও তাঁর সঙ্গে পড়ার সুযোগ পাবে বাংলা, সঙ্গীতের মতো বিষয় নিয়েও। ৮টি সেমিস্টার হওয়ার কথা বলা হয়েছিল নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত। স্কুল শিক্ষায় ত্রি ভাষা নীতি চালু করাও হয়েছিল। এরকম আরও অনেক পরিবর্তন আনা হয়েছিল নতুন জাতীয় শিক্ষানীতিতে।

আরও পড়ুন

Student Credit Card: ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ সুবিধা, চালু হল ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ প্রকল্প

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles