Tuesday, April 16, 2024

Pandit Hariprasad Chaurasia: গোপনে সংগীতের শিক্ষা নিয়েছিলেন পন্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া, কিন্তু কেন ?

আজ পন্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার (Pandit Hariprasad Chaurasia) জন্মদিন, তাঁর বাঁশির সুর সবাইকে মন্ত্রমুগ্ধ করে রাখে। তিনি ১৯৩৮ সালের ১ জুলাই এলাহাবাদে জন্মগ্রহণ করেছিলেন, তবে তাঁর শৈশব কেটেছিল বেনারসের গঙ্গার তীরে। শৈশবকাল থেকেই সংগীতের প্রতি তাঁর বিশেষ আগ্রহ ছিল। তাই তাঁর বাবা যখন তাকে কুস্তির আখড়ায় নিয়ে গিয়েছিলেন, তিনি আপত্তি না করলেও সেখানে গিয়ে তাঁর ভালো লাগে নি। কুস্তির প্রতি তাঁর কোনো আগ্রহ তৈরি হয় নি। তাঁর বাবার ইচ্ছা না থাকলেও তিনি তাঁর প্রতিবেশী রাজরামের কাছ থেকে সংগীতের তালিম নিয়েছিলেন এবং তারপরে বাঁশী শিখে ছিলেন বারাণসী পণ্ডিত ভোলারাম প্রসন্নের কাছ থেকে।

বিখ্যাত বাঁশি বাদক পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া ভারতীয় শাস্ত্রীয় সংগীতের শিল্পীদের মধ্যে অন্যতম । ১৯৩৮ সালে আজকের দিনে এক কুস্তিগীর পরিবারে জন্মগ্রহণ করেছিলেন হরিপ্রসাদ চৌরাসিয়া, কুস্তিগীর পরিবারে জন্মগ্রহণ করলেও তাঁর আগ্রহ ছিল সংগীতের প্রতি। ১৫ বছর বয়সে, তিনি গোপনে তাঁর প্রতিবেশী পণ্ডিত রাজারামের কাছ থেকে সংগীতের শিক্ষা নিতে শুরু করেছিলেন।

এরপর তিনি পণ্ডিত ভোলানাথ প্রসন্নের কাছ থেকে বাঁশি অনুশীলন শুরু করেন। পন্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া অল ইন্ডিয়া রেডিও দিয়ে তাঁর কেরিয়ার শুরু করেছিলেন। তারপর তিনি শিবকুমার শর্মার সঙ্গে মিলে বেশ কয়েকটি চলচ্চিত্রের জন্য সুর দিয়েছিলেন এবং সংগীত রচনা করেছিলেন। তাঁদেরকে একসঙ্গে শিব-হরি নামে ডাকা হতো। পন্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া জন ম্যাকলিন, জান গারবারেকের মতো অনেক আন্তর্জাতিক সংগীত শিল্পীদের সঙ্গে মিলিত ভাবে হিন্দি সিনেমাতে সুর দিয়েছেন। গানের জগতে তাঁর অসামান্য অবদানের জন্য তাঁকে পদ্মভূষণ এবং পদ্ম বিভূষণ পুরষ্কারে ভূষিত করা হয়।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles