Friday, February 23, 2024

Facebook বিপর্যয়ের কারণ রাউটার বিভ্রাট, ৭০ লক্ষ ডলার ক্ষতি Mark Zuckerberg-এর

প্রায় ৭ ঘণ্টা বন্ধ হয়ে থাকার পর চালু হল ফেসবুক (Facebook), হোয়াটসঅ্যাপ (Whatsapp) ও ইনস্টাগ্রাম (Instagram) পরিষেবা। বিশ্ব জুড়ে সোমবার রাত ৯টা নাগাদ বন্ধ হয়ে যায় ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম পরিষেবা। এদিন একই সমস্যা দেখা দেয় এ দেশেও। অবশেষে আজ ভোর ৪ টের পর চালু হয় এই সমস্ত পরিষেবা। এই বিপত্তির জন্য ফেসবুকের তরফ থেকে দায়ী করা হয়েছে রাউটার বিভ্রাটকে।

ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের সেবায় বিঘ্ন ঘটার জন্য বিশ্ববাসীর কাছ থেকে ক্ষমা চেয়ে নেন ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg)। তিনি ফেসবুকের মাধ্যমে জানান, বিপর্যয় কাটিয়ে ফের স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে ফেসবুক, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ। মার্কের কথা অনুযায়ী, এই ব্যাঘাত ঘটায় তিনি অত্যন্ত দুঃখিত। এছাড়াও তিনি বলেন, তিনি জানেন এই পরিষেবাগুলির উপর নির্ভর করে থাকেন বিপুল সংখ্যক মানুষ।

জানা গিয়েছে, এই ঘটনার কারণে প্রায় ৭০ লক্ষ ডলার খুইয়েছেন ফেসবুক প্রধান। ব্লুমবার্গের এক প্রতিবেদন অনুযায়ী, বিশ্বব্যাপী এই বিভ্রাটের কারণে স্টক কমে যায় ফেসবুকের, যার ফলে বিলিয়নিয়ারদের তালিকায় এখন পঞ্চম স্থানে নেমে গেছে।

এই প্রেক্ষিতে হোয়াটসঅ্যাপ ও ফেসবুক সংস্থার তরফ থেকে ক্ষমা চেয়ে টুইটও করা হয়েছে। হোয়াটসঅ্যাপের তরফ থেকে বলা হয়েছে, “যারা হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারছিলেন না তাঁদের কাছ থেকে ক্ষমা চাইছি। ধীরে ধীরে এবং সাবধানতার সঙ্গে আমরা কাজ শুরু করেছি হোয়াটসঅ্যাপের। ধৈর্য্য ধরার জন্য অনেক ধন্যবাদ আপনাদের প্রত্যেককে। এই আপডেট করা আমরা চালিয়ে যাব।” সমস্যার কথা স্বীকার করে নিয়ে ফেসবুকও দুঃখপ্রকাশ করেছে।

বিশ্বজুড়ে ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম বিভ্রাট হওয়ায় সোমবার রাত সোয়া ৯টা থেকে ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ অকেজো হয়ে পড়ে। সরকারি হিসেব অনুযায়ী, শুধুমাত্র ভারতে ৫৩ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী এবং ৪১ কোটি ফেসবুক ব্যবহারকারী রয়েছেন।

আরও পড়ুন

Windows 11 প্রকাশ করল Microsoft, মিলবে এই নতুন ফিচারগুলি

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles