Friday, February 23, 2024

Tiger of Sundarbans: অবশেষে স্বস্তি, জঙ্গলে ফিরল সুন্দরবনের রয়্যাল বেঙ্গল টাইগার

অবশেষে জঙ্গলে ফিরল সুন্দরবনের রয়্যাল বেঙ্গল টাইগার (Royal Bengal Tiger of Sundarbans)। কুলতলির পর বেশ কয়েকদিন ধরে গোসাবায় দাপিয়ে বেরিয়ে অবশেষে জঙ্গলে ফিরল বাঘটি (Tiger)। বন দফতর সূত্রে জানা গেছে, সোমবার ভোরে বাঘটি নিজে থেকেই জঙ্গলে ফিরে গিয়েছে। তবে গত শনিবার রাতে গোসাবার কুমিরমারি থেকে যে বাঘিনিটিকে ধরা হয় তাকে সোমবার বিকেলে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে।

বাঘের আতঙ্কে ঘুম উড়েছিল গ্রামবাসীদের। বন দফতরের তরফ থেকে রাতভর পাহারার ব্যবস্থা করা হয়েছিল এবং খাঁড়ির দিকের অংশটি খোলা রেখে নেট দিয়ে ঘিরে রাখা হয়েছিল গোটা এলাকা। যাতে কোনো অবস্থাতেই লোকালয়ে ঢুকে বাঘ হামলা চালাতে না পারে বা প্রবেশ করতে না পারে। রাতভর শব্দবাজি ফাটিয়ে বন দফতরের আধিকারিকরা বাঘ তাড়ানোর চেষ্টা চালায়। খাঁড়ির দিকের খোলা অংশটি দিয়ে গাড়ল নদী পেরিয়ে বাঘ জঙ্গলে ফিরে গিয়েছে বলে মনে করছে বন দফতর। এরই মধ্যে শনিবার কুমিরমারিতে একটি বাঘিনী ঢুকে পড়ে। তবে শনিবার রাতে ঘুমপাড়ানি গুলির মাধ্যমে বাঘিনীকে কাবু করার পর তাঁকে খাঁচাবন্দি করা হয়। শারীরিক পরীক্ষানিরীক্ষা করার পর সোমবার বিকেলে বাঘিনীটিকে ছাড়া হয় সুন্দরবনের পঞ্চমুখানি-২ জঙ্গলে।

অবশেষে স্বস্তি ফিরেছে গ্রামে। এতদিন ধরে আতঙ্কের মধ্যে ছিলেন বলে জানিয়েছেন গ্রামবাসীরা। তবে সকালের দিকে কাজ করলেও সন্ধ্যের দিকে গ্রামবাসীরা যাতে নদীপাড়ে না যায় সে বিষয়ে সতর্কবার্তা দেওয়া হয়েছে বন দফতরের তরফ থেকে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles