Sunday, June 16, 2024
More

    Titanic-এর ধ্বংসাবশেষ দেখতে গিয়ে এবার সলিল সমাধি পাঁচ অভিযাত্রীর

    Titanic-এর ধ্বংসাবশেষ দেখতে গিয়ে এবার সলিল সমাধি পাঁচ অভিযাত্রীর

    শর্মিষ্ঠা ঘোষঃ গত রবিবার যাত্রা শুরু করেছিল সাবমার্সিবল টাইটান ডুবোজাহাজটি। যেটি সমুদ্র তলদেশে নিখোঁজ হয়। যার মধ্যে রয়েছে ৫ জন যাত্রী। তন্ন তন্ন করে তল্লাশি চালানোর পর আমেরিকার উপকূল বাহিনী জানান ওই টাইটান ডুবো জাহাজটির সলিল সমাধি ঘটেছে আটলান্টিক মহাসাগরে। কিন্তু কী করে ঘটল এমন বিপর্যিয় ?

    প্রায় ১১১ বছর আগের ঘটনা । বিজ্ঞানের এক চমৎকার সৃষ্টি ছিল ‘টাইটানিক’। যার পুরো নাম RMS টাইটানিক। অর্থাৎ ‘রয়েল মেল স্টিমার টাইটানিক’। RMS টাইটানিক এখন আটলান্টিক মহাসাগরের তলদেশে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। সেই ধ্বংসস্তুপ পর্যটকদের দেখানোর ব্যবস্থা করেছে ওশেনগেট এক্সপিডিশন। এটি হল মার্কিন বেসরকারি সংস্থা। টাইটান নামক ডুবোজাহাজ পাঁচ যাত্রীকে নিয়ে গভীর সমুদ্রের দিকে পাড়ি দিয়েছিল।

    গত রবিবার কানাডার নিউ ফাইন্ডল্যান্ডের সেন্টজন্স আটলান্টিকের কাছে এই পাঁচ যাত্রী যাত্রা শুরু করেন। টাইটান ডুবোজাহাজ জলের গভীরে যাওয়ার পর জাহাজের কমান্ডারসিপ পোলার প্রিন্সের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। জলের গভীরে যাওয়ার পৌনে দু’ঘণ্টার মধ্যেই যোগাযোগ হারায় ডুবোজাহাজটি। এমনই জানায় মার্কিন বেসরকারি সংস্থা ওশেনগেট এক্সপিডিশন। তারপর থেকে টাইটানের খোঁজ চালাচ্ছে, আমেরিকার উপকূল বাহিনী।

    ওশেনগেট সংস্থা দাবি করেছিল, “ডুবোজাহাজটি এমনভাবে বানানো হয়েছে যে, ডুব দেওয়ার ২৪ ঘণ্টার পর সেটি আপনা-আপনি ভেসে উঠবে। এছাড়াও ডুবো জাহাজের কোনও অংশ খারাপ হয়ে গেলে ও ডুবো জাহাজের ভিতরে কোনও মানুষ মারা গেলে তা নিজে থেকেই সমুদ্রপৃষ্ঠে ভেসে উঠবে। কিন্তু সেই রকম কিছুই হল না। গত ৪ দিন ধরে নিখোঁজ টাইটান ডুবোজাহাজটি ভেসে উঠতে পারল না সমুদ্রপৃষ্ঠে।

    ৯৬ ঘণ্টার অক্সিজেন নিয়ে যাত্রা শুরু করেছিল এই ডুবো জাহাজটি, বৃহস্পতিবারের অক্সিজেন শেষ হওয়ার কথা। উপকূল বাহিনী সমুদ্রপৃষ্ঠে তল্লাশি চালানোর পর টাইটানিক ধ্বংসাবশেষের কাছে একটি ডুবোজাহাজের হদিশ পেয়েছেন। এই ডুবোজাহাজ টি যে টাইটান, এ নিয়ে কোন সন্দেহ নেই । পেন্টাগন প্রেস সচিব প্যাট্রিক রাইডার বলেন, “ওশেনগেট এক্সপিডিশন অভিযাত্রীদের মৃত্যুতে আমরা মর্মাহত। এছাড়া উপকূলরক্ষা বাহিনীর গত কয়েকদিন যেভাবে টাইটানের খোঁজ চালিয়েছে তাতে আমরা বেশ প্রশংসিত”।

    Read more How to earn money online in india

    Related Articles

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    Stay Connected

    3,541FansLike
    3,210FollowersFollow
    2,141FollowersFollow
    2,034SubscribersSubscribe
    - Advertisement -

    Latest Articles