Monday, April 22, 2024

বৃদ্ধি পাচ্ছে ইলেকট্রিক বাইকের চাহিদা, মিলছে খুবই সস্তাতে

শর্মিষ্ঠা ঘোষ: ভারতে ক্রমশ জনপ্রিয় হচ্ছে ইলেকট্রিক বাইক। একমাস হতে না হতে পেট্রোল চালিত বাইককে টক্কর দিচ্ছে ইলেকট্রিক বাইক। প্রায় ৪০ হাজার বুকিং জমা পরল ইলেকট্রিক বাইকের জন্য।

যদিও আগে ইলেকট্রিক স্কুটারকে বেশি প্রাধান্য দেওয়া হলেও বর্তমানে বাইকে ব্যাটারি বসানো শুরু করেছে একাধিক কোম্পানি। ভারতীয় বাজারে রীতিমতো উত্তেজনা সৃষ্টি করেছে ইলেকট্রিক বাইকগুলি । প্রথম হল Meta Aera। তারপর Komaki Ranger। এছাড়াও অনেক রয়েছে এই ইলেকট্রিক বাইকের তালিকায়।

Meta Aera হল ভারতের প্রথম ইলেকট্রিক বাইক। 5 kwh ব্যাটারি প্যাক রয়েছে এই বাইকে। যেটি ফুল চার্জ হতে সময় লাগে ৫ ঘণ্টা। ফুল চার্জে রেঞ্জ দেয় ১২৫ কিমি। এই বাইকের ফিচার্সের ক্ষেত্রে ৭ ইঞ্চি LCD স্ক্রিন, স্মার্টফোন কানেকশন, USB চার্জিং পোর্ট, মিউজিক সিস্টেম ইত্যাদি। এই বাইকের দাম রয়েছে ১.৭৪ লাখ থেকে ১.৮৪ লাখ অব্দি।

পেট্রোল চালিত বাইক ছেড়ে ইলেকট্রিক বাইকের প্রতি আগ্রহ দেখাছে ভারতীয় গ্রাহকরা। এই ইলেকট্রিক বাইক পাওয়ার আউটপুট ১০ কিলোমিটার ওয়াট ও ৬ সেকেন্ডের ৬০ কিমি যাওয়ার ক্ষমতা রাখে। এছাড়াও এই বাইকে থাকছে দুই চাকাতে ডিস্ক ব্রেক এবং ডুয়াল চ্যানেল অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম। অফিসিয়াল ওয়েবসাইটের পাশাপাশি সম্প্রতি ফ্লিপকার্ট থেকে বুকিং শুরু করে দিয়েছে গ্রাহকরা। এছাড়াও বাড়িতে বসে প্রি বুকিং এর সুবিধা থাকছে।

সব মিলিয়ে বলা যায় ইলেকট্রিক বাইক রীতিমতো সাড়া ফেলে দিয়েছে দেশে। পরিবেশ দূষণ কমাতে একের পর এক ইলেকট্রিক বাইক লঞ্চ করছে দেশ। Meta Aera ছাড়াও Revolt RV400, Ultraviolette F77, Tork Kratos, Oben Rorr, Komaki Ranger যেগুলি রমরমিয়ে চলছে বাজারে। এদের মধ্যে সবচেয়ে বেশি রেঞ্জ যুক্ত ইলেকট্রিক বাইক হল Ultraviolette। যেটি ফুল সাজে 370 কিমি যেতে পারবে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles